reporterঅনলাইন ডেস্ক
  ০১ সেপ্টেম্বর, ২০১৮

সড়ক দুর্ঘটনা : বুলগেরিয়ায় ৩ মন্ত্রী বরখাস্ত

সড়ক দুর্ঘটনায় ১৭ জন নিহত হওয়ার ঘটনায় তিন মন্ত্রীকে বরখাস্ত করেছেন বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বয়কো বারিসভ। দেশটির পরিবহনমন্ত্রী ইবাইলো মসকোভস্কি, স্বরাষ্ট্রমন্ত্রী ভেলেনটিন রেদভ এবং আঞ্চলিক উন্নয়নবিষয়কমন্ত্রী নিকোলয় নানকভকে বরখাস্ত করা হয়েছে।

গত শনিবার বুলগেরিয়ার রাজধানী সোফিয়া থেকে ৪০ কিলোমিটার উত্তরে বাস দুর্ঘটনায় ১৭ জন নিহত হয়। এ ঘটনায় আহত হয় ২০ জন। এ দুর্ঘটনার ‘রাজনৈতিক দায়’ নিয়ে বুলগেরিয়ার পরিবহন, আঞ্চলিক উন্নয়ন ও স্বরাষ্ট্রমন্ত্রীকে গতকাল শুক্রবার বরখাস্ত করলেন দেশটির প্রধানমন্ত্রী। গতকাল বয়কো বারিসভ বলেছেন, সড়ক দুর্ঘটনায় প্রাণহানির জন্য পরিবহনমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী এবং আঞ্চলিক উন্নয়নবিষয়কমন্ত্রীকে রাজনীতিবিদ হিসেবে দায় নিতে হবে।

পরিবহনমন্ত্রী ইবাইলো দুর্ঘটনার নৈতিক দায় গ্রহণ করেছেন। গতকাল নানকভ ও ভেলেনটিন রেদভকে সঙ্গে নিয়ে সোফিয়ায় এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘এ ঘটনার সব রাজনৈতিক দায়িত্ব নিয়ে আমরা সরে যাচ্ছি। আমাদের অবশ্যই সড়ক দুর্ঘটনা রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা উচিত ছিল।’

বুলগেরিয়ায় গত বছর সড়ক দুর্ঘটনার ৬৪৮ জন মানুষের মৃত্যু হয়েছে। ইউরোপ ও বলকান অঞ্চলে সবচেয়ে বেশি দুর্ঘটনাপ্রবণ দেশ হলো বুলগেরিয়া। চলতি বছরে এ সংখ্যা ক্রমেই বাড়ছে। সরকারও নানাভাবে চেষ্টা করছে সড়ক দুর্ঘটনা থেকে বেরিয়ে আসতে।

গত শনিবারের বাস দুর্ঘটনার পর বিরোধী সমাজতান্ত্রিক দল সরকারের পদত্যাগ দাবি করে। বিরোধী দলের অভিযোগ, গত শনিবারের দুর্ঘটনা পরিবহন খাতে সরকারের দুর্নীতিরই ফলাফল মাত্র। তবে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, শুধু সমালোচনা ওঠার কারণেই তিন মন্ত্রীকে বরখাস্ত করা হয়নি। বরখাস্ত করা হয়েছে আগাম নির্বাচনের দাবি নিয়ে রাজনৈতিক উত্তেজনা কমাতে। গত শনিবারের ওই দুর্ঘটনার তদন্ত চলছে। ঘাতক বাসচালকের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। তথ্যসূত্র : রয়টার্স।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বুলগেরিয়া,সড়ক দুর্ঘটনা,মন্ত্রী বরখাস্ত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close