সিরিয়া নিয়ে যুক্তরাষ্ট্রকে সতর্ক করলো রাশিয়া

প্রকাশ : ৩০ আগস্ট ২০১৮, ২১:৩৩

অনলাইন ডেস্ক

সিরিয়ার বিরুদ্ধে ভিত্তিহীন ও অবৈধ আগ্রাসনের বিষয়ে যুক্তরাষ্ট্রকে সতর্ক করা হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত।

যুক্তরাষ্ট্র সিরিয়ার ওপর নতুন হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে, এমন লক্ষণে মস্কোর উদ্বেগের কথা তুলে ধরে চলতি সপ্তাহের প্রথম দিকে তিনি মার্কিন কর্মকর্তাদের সতর্ক করেছেন বলে জানিয়েছেন আনাতোলি আন্তোনোভ, খবর বার্তা সংস্থা রয়টার্সের।

রাশিয়ার দূতাবাস নিজেদের ফেসবুক পেজে জানিয়েছে, চলতি সপ্তাহে সিরিয়া-বিষয়ক যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি জেমস জেফ্রিসহ মার্কিন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন আন্তোনোভ।

পৃথক এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হেদার নওয়ার্ট সিরিয়া-বিষয়ক নতুন মার্কিন প্রতিনিধি জেফ্রির সঙ্গে যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আন্তোনোভের বৈঠক হয়েছে বলে জানিয়েছেন। 

৭ বছরেরও বেশি সময় ধরে চলা সিরিয়ার গৃহযুদ্ধে রাশিয়া সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে সমর্থন দিচ্ছে। প্রধানত রুশ বাহিনীর সহায়তায় আসাদ অনুগত সিরীয় বাহিনী বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা অধিকাংশ এলাকা পুনরুদ্ধার করেছে।

অপরদিকে যুক্তরাষ্ট্র প্রধানত আসাদ বিরোধী বিদ্রোহী গোষ্ঠী ফ্রি সিরিয়ান আর্মিকে সমর্থন দিয়েছে আসছে। যারা দেশটির উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলীয় এলাকাগুলোতে নিজেদের নিয়ন্ত্রণ ধরে রেখেছে।

পিডিএসও/তাজ