প্রকৃতির কোলে পুতিন

প্রকাশ : ২৯ আগস্ট ২০১৮, ১৬:৪৭

অনলাইন ডেস্ক

রাষ্ট্রের দায়িত্ব কাঁধে থাকলেও নিজেকে সময় দিতে ভোলেন না পুতিন। সময় করে প্রকৃতির সঙ্গে কিছুটা সময় কাটান। সঙ্গে নিয়ে যান কাছের মানুষদের। ঘুরতে গিয়ে রৌদ্রস্নান করছেন, নৌকা চালাচ্ছেন, ঘোড়ায় চড়ছেন, কখনোবা ডুবুরির পোশাকে পানির নিচে ঘুরে বেড়াচ্ছেন-মোটের ওপর ছুটিটা মনের মতো করে কাটান তিনি।

তিনি আর কেউ নন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। চলতি সপ্তাহে দুদিন সাইবেরিয়ার তুভায় পাহাড়, বন ও জল—প্রকৃতিকে উপভোগ করেন পুতিন। সঙ্গে ছিলেন তার প্রতিরক্ষামন্ত্রী এবং কেন্দ্রীয় নিরাপত্তা সার্ভিসের প্রধান। তবে এটি তায়বা তার প্রথম ছুটি কাটানো নয়; গত বছরের আগস্টেও তিনি সেখানে ছুটি কাটিয়েছিলেন।

সম্প্রতি দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সার্ভিস (এফএসবি) এ-সংক্রান্ত কিছু ছবি প্রকাশ করেছে। ইউটিউবে ভিডিও প্রকাশ করেছে রাশিয়া টুডে। ছবিতে দেখা যায়, ৬৫ বছরের পুতিনের পরনে খাকি রঙের পোশাক ও হ্যাট। হাতে ট্র্যাকিং খুঁটি নিয়ে ঘুরে বেড়াচ্ছেন পাহাড়ে পাহাড়ে। গলায় ঝোলানো দুরবিন। সাইবেরিয়ার দক্ষিণে তুভা অঞ্চলে ইয়েনিসি নদীতে নৌকায় করে ঘুরে বেড়াচ্ছেন।

এ সফরের একটি ছবিতে দেখা যায়, পুতিন ও প্রতিরক্ষামন্ত্রী সার্গেই শোইগু সরলবর্গীয় গাছের চারা রোপণের আগে তা পর্যবেক্ষণ করে দেখছেন। অন্য আরেকটি ছবিতে পুতিন দুরবিনের সাহায্যে দূরের বন দেখছেন, পেছনে দাঁড়ানো এফএসবির প্রধান আলেকজান্ডার বারফিকাভ।

পিডিএসও/তাজ