কফি আনান আর নেই

প্রকাশ : ১৮ আগস্ট ২০১৮, ১৫:৪৮ | আপডেট : ১৮ আগস্ট ২০১৮, ১৯:৩৯

অনলাইন ডেস্ক

জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান আর নেই। আজ শনিবার তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

১৯৯৭ থেকে ২০০৬ সাল পর্যন্ত প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে জাতিসংঘের মহাসচিব পদে দায়িত্ব পালন করেন তিনি।শান্তিতে নোবেল জয়ী আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এ ব্যক্তি ৮০ বছর বয়সে মারা গেলেন।

জাতিসংঘের অভিবাসন সংস্থা জানিয়েছে, অসুস্থ হয়ে পড়ার পর শনিবার সকালে সুইজারল্যাণ্ডে তার মৃত্যু হয়। সংস্থাটি টুইটারে জানায়, ‘আমরা আজ একজন মহান মানুষ, নেতা ও স্বপ্নদ্রষ্টাকে হারালাম।’

১৯৩৮ সালের ৮ এপ্রিল ঘানায় জন্মগ্রহণ করেন কফি আনান। ১৯৬২ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জেনেভা অফিসে কাজ শুরুর মাধ্যমে জাতিসংঘে তার কর্মজীবন শুরু হয়েছিল। ১৯৯৭ থেকে ২০০৬ পর্যন্ত তিনি জাতিসংঘের সপ্তম মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেন। 

২০০৭ সালে প্রতিষ্ঠিত মানবাধিকার নিয়ে কাজ করা বিশ্ব নেতাদের সংগঠন দ্য এল্ডারসের সদস্য ছিলেন তিনি। ২০১৩ সালে তিনি সংস্থাটির চেয়ারম্যান নির্বাচিত হন। ২০০১ সালের ১২ অক্টোবর তিনি জাতিসংঘের সাথে যৌথভাবে শান্তিতে নোবেল পুরস্কারে ভূষিত হন। এছাড়া কফি আনান ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা তিনি।

সাম্প্রতিক সময়ে কফি আনান মিয়ানমারের রোহিঙ্গা সঙ্কটের সমাধান নিয়েও জোর ভূমিকা রাখছিলেন। মিয়ানমারের রোহিঙ্গা সমস্যা সমাধানে তার নেতৃত্বে একটি কমিটি গঠন করে জাতিসংঘ। ওই কমিশন দীর্ঘদিনের এই সমস্যা সমাধানে বেশকিছু সুপারিশ দিয়ে আসছে।

পিডিএসও/তাজ