ট্রাম্পের বিরুদ্ধে এবার ৩ শতাধিক গণমাধ্যম

প্রকাশ : ১৬ আগস্ট ২০১৮, ১৯:৩২

অনলাইন ডেস্ক
ama ami

গণমাধ্যমের স্বাধীনতা রক্ষায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে একাট্টা হয়ে মাঠে নেমেছে তিন শতাধিক গণমাধ্যম।

গণমাধ্যমের ওপর ট্রাম্পের আক্রমণের বিরুদ্ধে  বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের তিন শতাধিক গণমাধ্যম ‘স্বাধীন গণমাধ্যম’ ক্যাম্পেইন শুরু করছে। ‘নোংরা যুদ্ধ’ এর বিরুদ্ধে গত সপ্তাহে দ্য বোস্টন গ্লোব দেশব্যাপী এই ক্যাম্পেইনেই আহ্বান করে। এই প্রচারণায় হ্যাশট্যাগ হিসেবে ব্যবহার করা হচ্ছে ‘কারো শত্রু নয়’।  

ট্রাম্প গণমাধ্যমের প্রতিবেদনকে ‘ভুয়া সংবাদ’ এবং সাংবাদিকদের জনগণের শত্রু হিসেবে ঘোষণা করে। বিশ্লেষকদের ধারণা এর মাধ্যমে সংবাদকর্মীদের কাজের ক্ষেত্রে ঝুঁকি বেড়ে যেতে পারে।  

গতকাল ১৬ আগস্ট বোস্ট গ্লোব ‘গণমাধ্যমের ওপর প্রশাসনিক লাঞ্ছনার ভয়াবহতা’ শিরোনামে একটি সম্পাদকীয় প্রকাশ করে। তারা একইসঙ্গে সবাইকে এর বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানায়। এই আহ্বানে দেশটির জাতীয় ও স্থানীয় তিন শতাধিক গণমাধ্যম সাড়া দেয়। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোতেও এ নিয়ে আলোচনা-সমালোচনা হচ্ছে।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদপত্র দ্য গার্ডিয়ানে প্রকাশিত সম্পাদকীয়র শিরোনামে বলা হয়, ট্রাম্পই যুক্তরাষ্ট্রের একমাত্র প্রেসিডেন্ট যিনি দৃঢ়ভাবে গোপনে সংবাদমাধ্যমের কাজের ক্ষতিসাধনের নীতি নিয়েছেন, এমনকি সংবাদমাধ্যমের কাজকে বিপজ্জনক করে তুলেছেন। বোস্টন গ্লোবের শিরোনামে বলা হয়, সাংবাদিকরা কারো শত্রু নয়।

যুক্তরাষ্ট্রে ২০০ বছর ধরে সংবাদপত্রের স্বাধীনতাকে একটি গুরুত্বপূর্ণ নীতি হিসেবে স্বীকার করে নেয়া হয়েছে। আজ সেটি কঠিন হুমকির মুখে রয়েছে। নিরপেক্ষভাবে যারা কাজ করতে চায় তাদের জন্য এটি খুবই বিপজ্জনক সংবাদ।

পিডিএসও/তাজ