আমেরিকায় প্রথম তৃতীয় লিঙ্গের গভর্নর!

প্রকাশ : ১৬ আগস্ট ২০১৮, ১৫:৪১

অনলাইন ডেস্ক

আমেরিকার ইতিহাসে প্রথমবারের মতো তৃতীয় লিঙ্গের একজন রাজনীতিক, ক্রিস্টিয়ান হলকুইস্টকে ভারমন্টের গভর্নর হিসেবে দেখা যেতে পারে। ডেমোক্র্যাট পার্টির অন্য তিন প্রার্থীকে পরাজিত করে হলকুইস্ট গভর্নর প্রার্থী হিসেবে মনোনীত হয়েছেন।

সিএনএন জানায়, হলকুইস্ট হচ্ছেন কোনো বড় দলের মনোনয়ন পাওয়া প্রথম তৃতীয় লিঙ্গের প্রার্থী। তৃতীয় লিঙ্গের মানুষরা অনেক দিন থেকেই আমেরিকার উচ্চপর্যায়ের নির্বাচনে প্রার্থী হতে পারেননি। গুরুত্বপূর্ণ এবং প্রতীকী উভয় অর্থেই তৃতীয় লিঙ্গের মানুষের জন্য এটি একটি বড় অর্জন।

এ বছরের নভেম্বরে ভারমন্টের বর্তমান গভর্নর রিপাবলিকান পার্টির প্রার্থী ফিল স্কটের বিরুদ্ধে লড়তে হবে তাকে। হলকুইস্ট ভারমন্ট ইলেকট্রিক কো-অপারেটিভ কোম্পানি নামে একটি এনার্জি কোম্পানির প্রধান নির্বাহী ছিলেন। ৬২ বছর বয়সী হলকুইস্টকে সহায়তা করেছে ‘ভিক্টরি ফান্ড’।

এটি একটি পলিটিক্যাল অ্যাকশন কমিটি, যারা দেশব্যাপী তৃতীয় লিঙ্গের মানুষদের নির্বাচনে সহায়তা করে। ভিক্টরি ফান্ড হলকুইস্ট সম্পর্কে বলেছে, তিনি একজন ‘গেম চেঞ্জার’।

হলকুইস্ট বলেছেন, নির্বাচিত হলে তিনি কর্মীদের অধিক বেতন, স্বাস্থ্য খাত এবং শিশুদের শিক্ষার মানোন্নয়ন নিয়ে কাজ করবেন। এ বছর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নেওয়ার পর হলকুইস্ট বলেছিলেন, ‘আমাকে আমার মতো হতে অনেক কষ্ট করতে হয়েছে। খোলামেলা ও সৎভাবে জীবনযাপন করাকে আমি খুবই গুরুত্বপূর্ণ মনে করি।’

পিডিএসও/তাজ