reporterঅনলাইন ডেস্ক
  ১৫ আগস্ট, ২০১৮

মার্কিন পণ্য বর্জনের ঘোষণা দিলেন এরদোয়ান

যুক্তরাষ্ট্রের ইলেকট্রনিক পণ্য বয়কটের ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। যাজকের মুক্তি নিয়ে কূটনৈতিক বিরোধের জেরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তুরস্কের ওপর নিষেধাজ্ঞাসহ ইস্পাত ও অ্যালুমিনিয়ামের ওপর দ্বিগুণ শুল্কারোপের পর এর পাল্টা প্রতিক্রিয়ায় এরদোয়ান এ ঘোষণা দিলেন।

যুক্তরাষ্ট্র গত শুক্রবার তুর্কি পণ্যে অতিরিক্ত শুল্কারোপের পরপরই বিশ্ববাজারে তুরস্কের মুদ্রা লিরার দাম একদিনে ২০ শতাংশ কমে যায়। যার নেতিবাচক প্রভাব যুক্তরাষ্ট্র ও ইউরোপের শেয়ারবাজারগুলোতেও পড়েছে। সোমবার ডলারের বিপরীতে লিরার দাম সবচেয়ে কম ছিল (১ ডলার = ৭ দশমিক ২৪ লিরা)। যদিও মঙ্গলবার লিরার দর কিছুটা বেড়েছে। এদিন ০৯:১৮ জিএমটিতে ডলারের বিপরীতে ৬ দশমিক ৫৩ লিরা বিনিময় হয়েছে।

লিরার দরপতনের পর তুরস্কের অর্থমন্ত্রী সম্মেলন করেন এবং বিনিয়োগকারীদের আশ্বস্ত করে বলেন, দেশের অর্থনীতির ওপর প্রেসিডেন্ট এরদোয়ানের সম্পূর্ণ নিয়ন্ত্রণ আছে। তুরস্ক অর্থনৈতিক যুদ্ধের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে বলে ক্ষোভ প্রকাশ করে এরদোয়ান তুর্কি নাগরিকদের লিরার দরপতন আটকাতে নিজেদের কাছে থাকা ডলার ও ইউরো বিক্রি করে দেওয়ার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, আমাদের জনগণকে সঙ্গে নিয়ে আমরা ডলার, মুদ্রা মূল্য, মুদ্রাস্ফীতি ও সুদের হারের বিরুদ্ধে শক্ত হয়ে দাঁড়াব। আমরা একজোট হয়ে আমাদের অর্থনৈতিক স্বাধীনতা রক্ষা করব। যুক্তরাষ্ট্রের ইলেকট্রনিক পণ্য বয়কটের ঘোষণা দিয়ে এরদোয়ান আরো বলেন, যদি তাদের আইফোন থাকে তবে অন্যদিকে কোরিয়ার তৈরি স্যামসাং আছে। আমাদের নিজেদের ভেসটেলও বিকল্প হতে পারে।

এদিকেে এরদোয়ানের এ ঘোষণার পর তুরস্কের ইলেকট্রনিক পণ্য উৎপাদনকারী কোম্পানি ভেসটেলের শেয়ার পাঁচ শতাংশ বেড়েছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তুরস্ক,তুরস্ক ও রাশিয়া,রিসেপ তাইয়িপ এরদোয়ান,মার্কিন পণ্য
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close