ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত ৮২

প্রকাশ : ০৬ আগস্ট ২০১৮, ০৯:২১ | আপডেট : ০৬ আগস্ট ২০১৮, ১০:৫৯

অনলাইন ডেস্ক
ama ami

ইন্দোনেশিয়ার লম্বক দ্বীপে শক্তিশালী ভূমিকম্পে কমপক্ষে ৮২ জন প্রাণ হারিয়েছে বলে খবর পাওয়া গেছে। জরুরি দায়িত্বে নিয়োজিত কর্মকর্তারা এমনটাই জানিয়েছেন। শত শত মানুষ ভূমিকম্পে আহত হয়েছে বলে জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা দপ্তর। ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের ফলে হাজার হাজার ভবন ভেঙে পড়েছে এবং বন্ধ হয়ে গেছে বিদ্যুৎ যোগাযোগ।

রোববার রাতে ভূকম্পন শুরু হলে পার্শ্ববর্তী দ্বীপের লোকজনকে আতঙ্কে বাড়িঘর থেকে বেরিয়ে ছুটোছুটি করতে দেখা যায়। পর্যটকদের কাছে জনপ্রিয় লম্বক দ্বীপে এক সপ্তাহ আগে আরেকটি ভূমিকম্পে ১৬ জন নিহত হয়েছিলেন।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থার তথ্যমতে, সর্বশেষ ভূ-কম্পনটির কেন্দ্র ছিল ভূ-গর্ভের ১০ কিলোমিটার গভীরে। ভূমিকম্পের পরপরই সুনামি সতর্কতা জারি করা হলেও কয়েক ঘণ্টা পর তা তুলে নেয়া হয়। পরে লম্বক এবং বালির রাস্তায় ভেঙে পড়া বাড়িঘরের ধ্বংসাবশেষ পরিষ্কার করতে সাধারণ মানুষকে কাজে নামতে দেখা যায়।

নিরাপত্তাবিষয়ক এক সম্মেলনে যোগ দিতে যাওয়া সিঙ্গাপুরের স্বরাষ্ট্রমন্ত্রী কে. শানমুগাম ভূমিকম্পের সময় লম্বকে ছিলেন। ফেসবুকে এক পোস্টে তিনি লিখেছেন, যেভাবে তার হোটেল কাঁপছিল, তার দাঁড়িয়ে থাকাটা রীতিমত অসম্ভব মনে হয়েছিল। অল্প কিছু ক্ষয়ক্ষতি হলেও বালি এবং লম্বক দুই দ্বীপের বিমানবন্দরেই বিমান চলাচল স্বাভাবিক রয়েছে।

পিডিএসও/হেলাল