পাকিস্তানে এক রাতে ১২ স্কুলে জঙ্গি হামলা

প্রকাশ : ০৪ আগস্ট ২০১৮, ২০:৪৬

অনলাইন ডেস্ক

পাকিস্তানে এক রাতে ১২টি স্কুলে হামলা চালিয়েছে সন্ত্রাসীরা। হামলাগুলোর লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে মূলত মেয়েদের স্কুল। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ লিখেছে, স্কুলগুলো চীন সীমান্তের কাছে অবস্থিত গিলগিট বালতিস্তানের দিয়ামির জেলায় অবস্থিত।

বৃহস্পতিবার হামলাকারীরা যে মোট ১২টি স্কুলে হামলা চালিয়েছে তার মধ্যে ১০টিই মেয়েদের স্কুল। এসব ঘটনায় কেউ প্রাণ না হারালেও স্কুলগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। স্কুলগুলোর ভেতরেরে আসবাবপত্র ভাঙচুর করা হয়েছে। কোনও কোনও স্কুলে আগুন ধরিয়ে দেওয়ার চেষ্টা করা হয়েছিল। শুক্রবার সরকারি কর্মকর্তারা পাকিস্তানের অপেক্ষাকৃত শান্ত এলাকাটিতে এমন সন্ত্রাসী তৎপরতার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

গালফ টাইমস জানিয়েছে, সন্ত্রাসপ্রবণ পাকিস্তানের অন্যান্য অঞ্চলের মতো ছিল না গিলগিট বালতিস্তান। জঙ্গি তৎপরতা থেকে মোটামুটি মুক্ত ছিল অঞ্চলটি। সেখানে পৃথিবীর দ্বিতীয় উচ্চতম পর্বতশৃঙ্গ কে-টু অবস্থিত। তাছাড়াও আরও বেশ কয়েকটি শৃঙ্গের উপস্থিতি থাকায় ওই এলাকাটি পর্যটক ও পর্বতারোহীদের কাছে জনপ্রিয়।

স্কুলগুলোতে হামলার ঘটনায় স্থানীয়রা সিদ্দিক আকবর চক নামক স্থানে প্রতিবাদ কর্মসূচি পালন করেছেন। প্রদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল সানাউল্লাহ আব্বাসি দোষীদের খুঁজে বের করার জন্য সব রকম চেষ্টার প্রতিশ্রুতি দিয়েছেন। প্রাদেশিক স্বরাষ্ট্রমন্ত্রী জাওয়াদ আকরাম এএফপিকে বলেছেন, সরকার দোষীদের খুঁজে বের করতে কাজ শুরু করেছে।

পিডিএসও/তাজ