ট্রাম্প-পুতিনের পরবর্তী বৈঠক পেছালো

প্রকাশ : ২৬ জুলাই ২০১৮, ২০:৫৭

অনলাইন ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডেনাল্ড ট্রাম্পের যে বৈঠক হওয়ার কথা তা পিছিয়ে গেছে। খুব শিগগিরই তারা বৈঠকে বসছেন না। বুধবার হোয়াইট হাউসের তরফ থেকে এক বিবৃতিতে জানানো হয় যে, এ বছর দুজনের মধ্যে আর কোনো বৈঠক হওয়ার সম্ভাবনা নেই।

মাত্র কয়েকদিন আগেই ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে পুতিনের সঙ্গে বৈঠকের পর প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন, তিনি শিগগিরই রুশ প্রেসিডেন্টের সঙ্গে আবারও বৈঠকে বসবেন।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বুধবার বলেন, আগামী বছরের আগে ট্রাম্প ও পুতিনের মধ্যে নতুন কোনো বৈঠকে হবে না। তিনি বলেন, মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগের বিষয়ে যে তদন্ত চলছে তাতে দেরি হওয়ার কারণে ট্রাম্প ও পুতিনের পরবর্তী বৈঠক পিছিয়ে যাচ্ছে।

তবে হেলসিংকি বৈঠকের পর ট্রাম্পের ওপর যে রাজনৈতিক চাপ সৃষ্টি হয়েছে দৃশ্যত সে কারণেই এ বৈঠকে পেছানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে। বোল্টন বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প চাইছেন রুশবিরোধী অভিযোগের নিষ্পত্তি হওয়ার পর একটা সুন্দর পরিবেশে পরবর্তী বৈঠকে বসতে।

সে ক্ষেত্রে নতুন বছরের প্রথম দিকে ওই বৈঠক হতে পারে। তদন্তের মাধ্যমে প্রেসিডেন্ট ট্রাম্প কলঙ্কমুক্ত হবেন বলে আশা প্রকাশ করেন বোল্টন। তবে তদন্তে নিযুক্ত বিশেষ কৌঁসুলি রবার্ট মুলার বলেছেন, কবে নাগাদ এ তদন্ত শেষ হবে তা নিশ্চিত নয়।

পিডিএসও/তাজ