থাইল্যান্ডে শেষ ৫ জনকে উদ্ধারে অভিযান শুরু

প্রকাশ : ১০ জুলাই ২০১৮, ১১:০০

অনলাইন ডেস্ক

থাইল্যান্ডের থাম লিয়াং গুহায় আটকে পড়া ১২ খুদে ফুটবলারসহ ১৩ জনের মধ্যে সোমবার পর্যন্ত আটজনকে উদ্ধার করা হয়েছে। আজ মঙ্গলবার বাকি চার খুদে ফুটবলার ও তাদের কোচকে উদ্ধার করা হবে। ইতোমধ্যে সকালে উদ্ধার অভিযান ফের শুরু হয়েছে। রোববার থেকে শুরু হওয়া উদ্ধার অভিযানে প্রতিদিন চারজনকে উদ্ধার করা হয়েছে। সোমবার পর্যন্ত দুই দিনে আট কিশোরকে উদ্ধার করা হয়েছে। এখন গুহায় রয়েছেন চার খুদে ফুটবলার ও তাদের কোচ। 

তবে উদ্ধারকারীরা জানিয়েছেন, একদিনে সর্বোচ্চকে চারজনকে উদ্ধার করা নিরাপদ। সে হিসাবে আজ মঙ্গলবার যদি পাঁচজনকে উদ্ধার করা সম্ভব না হয়, তাহলে চার খুদে ফুটবলারকে উদ্ধার করা হবে। সেক্ষেত্রে ফুটবলারদের ২৫ বছর বয়সি কোচকে গুহায় রাতে একা থাকতে হতে পারে।

যেভাবে উদ্ধার করা হচ্ছে গুহায় আটকাপড়া দলটিকে

উদ্ধার কার্যক্রম পরিচালনাকারীদের প্রধান চিয়াং রাই প্রদেশের গভর্নর নারংসাক ওসোত্তানাকর্ণ ফুটবলারদের কোচের আরো একটি রাত গুহায় থাকার বিষয়টি প্রত্যাখ্যান করেননি। সাংবাদিকদের তিনি বলেন, নিরাপত্তার জন্য, উদ্ধারের উপযুক্ত সংখ্যাটি হলো চার। এদিকে, উদ্ধার হওয়া আট খুদে ফুটবলারকে চিয়াং রাই হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। তাদের সঙ্গে এখনো তাদের বাবা-মা কিংবা স্বজনদের সাক্ষাৎ করতে দেয়া হয়নি।

পিডিএসও/হেলাল