খুদে ফুটবলারদের উদ্ধারে ফের অভিযান

প্রকাশ : ০৯ জুলাই ২০১৮, ১২:২২

অনলাইন ডেস্ক
অভিজ্ঞ ডুবুরিরা আগে পিছে থেকে উদ্ধার করে আনছেন আটকে পড়া ছেলেদের

থাইল্যান্ডের উত্তরে অবস্থিত থাম লায়ং গুহায় আটকে পড়া ১২ খুদে ফুটবলারসহ ১৩ জনের মধ্যে থেকে চারজনকে রোববার উদ্ধার করা হয়েছে। বাকি আট ফুটবলার ও তাদের কোচকে উদ্ধারে আজ সোমবার সকালে অপারেশন শুরু হয়েছে। চারজনকে উদ্ধারের পর বায়ু ট্যাংক পরিবর্তনের জন্য মিশন স্থগিত করা হয়েছিল।

রোববার বৃষ্টি থামার সুযোগ নিয়েছিলেন উদ্ধারকারীরা। আরো পরে উদ্ধার অভিযান শুরু হওয়ার কথা থাকলেও কয়েক দিন বৃষ্টির পর রোববার বৃষ্টি না হওয়ায় সেদিনই উদ্ধার অভিযান শুরু করা হয়। কারণ, আগামীতে কয়েক দিনের মধ্যে ভারি বৃষ্টিতে গুহায় পানির উচ্চতা বৃদ্ধির মাধ্যমে ফুটবলারদের জীবননাশের হুমকি রয়েছে।

থাইল্যান্ড কর্তৃপক্ষ জানিয়েছে, রোববার চার খুদে ফুটবলারকে বেশ ভালোভাবেই কোনো বিপদ ছাড়া উদ্ধার করা গেছে। উদ্ধারকৃত কিশোররা সুস্থ আছে। তবে এখনো আটকে পড়াদের খুব দ্রুতই উদ্ধার করে নিয়ে আসতে হবে। এ বিষয়ে চিয়াং রাই প্রদেশের গভর্নর নারংসাক ওসোত্তানাকর্ণ জানান, তিন/চার দিনের মধ্যে উদ্ধার অভিযান সমাপ্ত না হলে ভারি বৃষ্টি বিপদ ডেকে আনতে পারে।

গত ২৩ জুন দুপুরে ওই ফুটবল দলটি ১২ কিলোমিটার দীর্ঘ ওই গুহায় প্রবেশ করে। তবে সন্ধ্যায়ও ফিরে না আসলে তাদের খোঁজে অভিযান শুরু হয়। নিখোঁজ ১৩ জনের ওই খুদে ফুটবল দলে ১২ জন খেলোয়াড় ও একজন কোচ রয়েছে। ওই ফুটবলারদের বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে। আর কোচের বয়স ২৫ বছর।

২ জুলাই রাতে তাদেরকে খুঁজে পায় ব্রিটেনের দুজনের ডুবুরি দল। তাদের জীবিত সন্ধান পাওয়ার খবরে থাইল্যান্ড জুড়ে বইছে আনন্দের বন্যা। তবে গুহার ভেতরে পানির উচ্চতা বাড়তে থাকায় উদ্বেগের সৃষ্টি হয়েছে। থাম লুয়াং গুহা উত্তর থাইল্যান্ডের একটি দুর্গম স্থান হিসেবে পরিচিত। বর্ষাকালে গুহার ভেতরে বন্যা হয়, যা সাধারণত সেপ্টেম্বর থেকে অক্টোবর পর্যন্ত অব্যাহত থাকে।

পিডিএসও/হেলাল