শুল্ক নিয়ে চীনকে ট্রাম্পের নতুন হুমকি

প্রকাশ : ১৯ জুন ২০১৮, ১২:২৩ | আপডেট : ১৯ জুন ২০১৮, ১৬:৩৬

অনলাইন ডেস্ক

চীনের ওপর নতুন করে আরো ২০ হাজার কোটি ডলারের আমদানি শুল্ক বসানোর হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার রাতে এক বিবৃতিতে ট্রাম্প বলেছেন, যদি চীন নিজেদের অবস্থান পরিবর্তন না করে তাহলে ১০ শতাংশ শুল্ক বসানো হবে।

এই বক্তব্যের ফলে দেশ দুটির মধ্যে চলমান বাণিজ্যযুদ্ধের আশংকা আরো বেড়ে গেল। বিশ্বের এক নম্বর এবং দুই নম্বর অর্থনীতির মধ্যে এই বাণিজ্যযুদ্ধের পরিণতি নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগ গভীর থেকে গভীরতর হচ্ছে।

ট্রাম্প আগে থেকে বলে আসছেন, চীনের কাছে বাজার খুলে দিয়ে আমেরিকার ক্ষতি হয়েছে। তিনি এক হিসাব দিয়ে বলেছেন, ২০১৭ সালে আমেরিকার বাণিজ্য ঘাটতি ছিল ৮০০ বিলিয়ন বা ৮০ হাজার কোটি ডলার। আর এই ঘাটতির প্রধান কারণ চীনের সাথে বাণিজ্যে ক্রমবর্ধমান ভারসাম্যহীনতা। চীন দুই দেশের মধ্যকার বাণিজ্য ঘাটতির সুযোগে অন্যায্যভাবে সুবিধা নিচ্ছে।

গত সপ্তাহে তিনি ঘোষণা দিয়েছিলেন, চীন থেকে যুক্তরাষ্ট্রে আমদানি করা পাঁচ হাজার কোটি ডলারের পণ্যের ওপর ২৫ শতাংশ হারে আমদানি শুল্ক আরোপ করা হবে। জবাবে চীন জানিয়েছিল, যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা সমপরিমাণ পণ্যের ওপর তারাও শুল্ক আরোপ করবে। এসব পণ্যের মধ্যে রয়েছে কৃষিপণ্য, গাড়ি এবং সামুদ্রিক পণ্য।

ট্রাম্প সেই হুমকির জবাবে বলেছিলেন, চীন মার্কিন কোম্পানি, শ্রমিক এবং কৃষকদের ওপর বদলা নিতে চাইছে, যারা কোনো দোষ করেনি। সর্বশেষ তিনি পাল্টা হুমকি দিয়ে বললেন, বেইজিং যদি মার্কিন পণ্যে শুল্ক বসানোর সিদ্ধান্ত থেকে সরে না আসে তাহলে যুক্তরাষ্ট্র আরো শুল্ক বসাবে। জুলাই মাস থেকে নতুন শুল্ক আরোপ হতে যাচ্ছে।

পিডিএসও/হেলাল