reporterঅনলাইন ডেস্ক
  ১৩ জুন, ২০১৮

ট্রাম্প-কিম বৈঠকে কতো খরচ সিঙ্গাপুরের?

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের মধ্যে ঐতিহাসিক বৈঠকটি মঙ্গলবার সিঙ্গাপুর শেষ হয়েছে। ঐতিহাসিক এ বৈঠকটি নিয়ে সারা বিশ্বের আগ্রহ ছিল তুঙ্গে। কিন্তু এ বৈঠকটি আয়োজনে কত অর্থ খরচ হলো সিঙ্গাপুরের?

সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং জানিয়েছেন, এ বৈঠকটি আয়োজনে সিঙ্গাপুরের খরচ হচ্ছে ২০ মিলিয়ন ডলার বা দুই কোটি ডলার, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১৭০ কোটি টাকার সমান। নিরাপত্তা, কিম-ট্রাম্পের হোটেল খরচ, খাবার ও আনুষঙ্গিক সব খরচ মিলিয়ে মাত্র ২৪ ঘণ্টায় এ অর্থ খরচ হয়েছে দেশটির।

কিন্তু এ বিনিয়োগ কী কাজে আসবে সিঙ্গাপুরের? প্রধানমন্ত্রী লি জানিয়েছেন, আন্তর্জাতিক স্থিতিশীলতা বজায় রাখতে এটি সিঙ্গাপুরের পক্ষ থেকে উপহার। সিঙ্গাপুর সানন্দে এ খরচ মেটাবে। বিনিময়ে আঞ্চলিক শান্তি প্রতিষ্ঠিত হবে ও বিশ্বে শান্তি স্থিতিশীল থাকবে, এটাই শুধু চাওয়া সিঙ্গাপুরের।

ঐতিহাসিক এ বৈঠকটি আয়োজন করে সিঙ্গাপুরও ইতিহাসের অংশ হয়ে গেল। সেজন্য দারুণ উচ্ছ্বসিত দেশটির প্রধানমন্ত্রী থেকে শুরু করে সাধারণ মানুষ সবাই। প্রেসিডেন্ট ট্রাম্প ও কিম জং-উন দুজনই বৈঠকটি এমন সুন্দরভাবে আয়োজনের জন্য সিঙ্গাপুরকে ধন্যবাদ দিয়েছেন।

মঙ্গলবার সিঙ্গাপুরের স্যান্টোসা দ্বীপের কেপেল্লা হোটেলে এক ঐতিহাসিক বৈঠকে মিলিত হন ট্রাম্প ও কিম জং-উন। ক্ষমতাসীন কোনো মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে উত্তর কোরিয়ার কোনো নেতার এটিই প্রথম বৈঠক।

নানা কারণে এ বৈঠকটি বিশ্বের সবটুকু নজর কেড়ে নেয়। ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকেই উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনা বেড়ে যাচ্ছিল। কথার লড়াইয়েও সামিল হন কিম ও ট্রাম্প। সে কথার লড়াই গিয়ে ঠেকে ব্যক্তিগত আক্রমণে। সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে মঙ্গলবারের বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে কিম জং-উন পরিপূর্ণভাবে পরমাণু অস্ত্র ত্যাগ করবেন বলে অঙ্গীকার করেছেন। বিনিময়ে ট্রাম্প উত্তর কোরিয়াকে নিরাপত্তা নিশ্চয়তা দিয়েছেন।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ট্রাম্প-কিম,বৈঠক,খরচ,সিঙ্গাপুর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist