reporterঅনলাইন ডেস্ক
  ১২ জুন, ২০১৮

রাশিয়ার ওপর নতুন মার্কিন নিষেধাজ্ঞা

রাশিয়ার ওপর নতুন করে মার্কিন নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। সোমবার দেশটির অর্থ মন্ত্রণালয় পাঁচটি রুশ কোম্পানি ও ব্যবসায়ীর ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অভিযোগ, তারা যুক্তরাষ্ট্রে চালানো সাইবার হামলার সঙ্গে জড়িত ছিল ও রুশ সামরিক বাহিনী এবং গোয়েন্দা বাহিনীকে অন্যান্য ক্ষতিকর কাজে সহযোগিতা করেছে। এ খবর দিয়েছে সাউথ চায়না মর্নিং পোস্ট।

খবরে বলা হয়, অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, পাঁচটি রুশ সংস্থা ও সংস্থাগুলোর তিন নির্বাহী কর্মীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। গত বছর পাস হওয়া এক আইনের অধীনে এই নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে। ওই আইন অনুসারে, যুক্তরাষ্ট্রের কম্পিউটার সিস্টেমে হ্যাক করার প্রচেষ্টার সঙ্গে জড়িত সকলের ওপর নিষেধাজ্ঞা জারি করা যাবে।

প্রসঙ্গত, নিষেধাজ্ঞা আরোপের কারণে নিষেধাজ্ঞা আরোপিত ব্যক্তি ও সংস্থাগুলোর সঙ্গে কোন মার্কিন সংস্থা বা ব্যক্তি কোন প্রকারের ব্যবসায়ী লেনদেন করতে পারবে না। পাশাপাশি যুক্তরাষ্ট্রে থাকা তাদের সকল সম্পত্তি বাজেয়াপ্ত করে নেয়া হবে।

মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মুচিন এক বিবৃতিতে বলেন, রাশিয়ার সাইবার সক্ষমতা বৃদ্ধির জন্য রাশিয়ান ফেডারেশন ও এর সামরিক বাহিনীর হয়ে ক্ষতিকর কর্মকাণ্ডে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে একটি লড়াই করছে যুক্তরাষ্ট্র। মন্ত্রণালয় জানিয়েছে, এই নিষেধাজ্ঞাগুলো যুক্তরাষ্ট্রে হওয়া বেশ কয়েকটি সাইবার হামলার প্রতিক্রিয়া হিসেবে আরোপ করা হয়েছে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মার্কিন নিষেধাজ্ঞা,রাশিয়া ও যুক্তরাষ্ট্র,সাইবার হামলা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist