কিমকে বুঝতে এক মিনিটই যথেষ্ট : ট্রাম্প

প্রকাশ : ১১ জুন ২০১৮, ১১:১৯

অনলাইন ডেস্ক

উত্তর কোরীয় নেতা কিম জং উন সত্যিকার অর্থেই শান্তি প্রতিষ্ঠা চান কি না, তা বুঝতে ‘এক মিনিটই যথেষ্ট সময়’ বলে মন্তব্য করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার দাবি, বৈঠকের প্রথম মিনিটের মধ্যেই তিনি কিমের মনোভঙ্গী বুঝে যাবেন।  সিঙ্গাপুরের উদ্দেশে যাত্রা করার আগে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ট্রাম্প।

আগামীকাল ১২ জুন সিঙ্গাপুরের সান্টোস দ্বীপে ঐতিহাসিক বৈঠকে মিলিত হবেন কিম ও ট্রাম্প। অপেক্ষাকৃত নিরাপদ এবং সুবিধাজনক স্থান বিবেচনায় বৈঠকের স্থান হিসেবে সিঙ্গাপুরকে বেছে নেওয়া হয়েছে। পৃথিবীর অল্প কয়েকটি দেশের মধ্যে সিঙ্গাপুরে একইসঙ্গে উত্তর কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের দূতাবাস রয়েছে। ইতিমধ্যে ট্রাম্প ও কিম গতকাল রোববার সিঙ্গাপুরে পৌঁছেছেন।

ওই সংবাদ সম্মেলনে ট্রাম্প আরও বলেন, দুই পক্ষের আলোচক দলের মধ্যে এখন পর্যন্ত যে যোগাযোগ হয়েছে তা ইতিবাচক। উত্তর কোরিয়া আদৌ পারমাণবিক নিরস্ত্রীকরণে রাজি হবে কি না—সে সম্ভাবনা নিয়ে ট্রাম্প বলেন, আমি মনে করি, প্রথম মিনিটেই আমি সেটা জেনে যাব। আমি মনে করি, কিম জং উন তার জনগণের জন্য বড় কিছু একটা করতে চায় আর তার সে সুযোগ আছে। এটি এক দেখাতেই বলে দেওয়ার বিষয়।

এই প্রথম কোনো দায়িত্বরত মার্কিন প্রেসিডেন্ট এবং উত্তর কোরিয়ার নেতার মধ্যে বৈঠক হচ্ছে। এ বৈঠককে তা ঐতিহাসিক হিসেবে উল্লেখ করা হচ্ছে।

বৈঠকে কোনো ধরনের শান্তি চুক্তি হবে কি না—সে ব্যাপারে জানতে চাওয়া হলে ট্রাম্প বলেন, ‘আমি মনে করি হবে কী হবে না তা আমার জায়গা থেকে দ্রুত বলে দিতে পারব।ইতিবাচক কিছু হবে। আর আমি যদি মনে করি তা হবে না, তাহলে আমি আমার সময় নষ্ট করব না। আমি তার সময়ও নষ্ট করতে চাই না।’

পিডিএসও/তাজ