বিশ্বের অর্ধেকেরও বেশি শিশু যুদ্ধ, দারিদ্র্য ও লিঙ্গ বৈষম্যের স্বীকার

প্রকাশ : ০১ জুন ২০১৮, ১৬:০৪

অনলাইন ডেস্ক

বর্তমান বিশ্বের অর্ধেকেরও বেশি শিশু চরম দারিদ্য্র, যুদ্ধ অথবা লিঙ্গ বৈষম্যের কারণে চরম ঝুঁকির মধ্যে রয়েছে। পহেলা জুন আর্ন্তর্জাতিক শিশু দিবস উপলক্ষে বুধবার লন্ডন ভিত্তিক সেভ দ্য চিল্ড্রেন এর এক প্রতিবেদনে এ কথা বলা হয়। তারা বিশ্বের বিভিন্ন স্থানে এই ৩টি প্রধান বিষয় কিভাবে শিশুদের থেকে তাদের শৈশব ছিনিয়ে নিচ্ছে তা নিয়ে গবেষণা চালিয়েছে। সংস্থাটি দেখেছে যে ১০০ কোটিরও বেশি শিশু দরিদ্র কবলিত দেশে বাস করে, ২৪ কোটি শিশু যুদ্ধের কারণে ক্ষতিগ্রস্ত এবং ৫৭ কোটি ৫০ লাখ মেয়ে শিশু লিঙ্গ বৈষম্যের শিকার। ২০টি দেশে বসবাসকারী প্রায় ১৫ কোটি ৩০ লাখ শিশু এই ঝুঁকি তিনটির মধ্যে রয়েছে।
সেভ দ্য চিল্ড্রেন এর সিইও ক্যারোলিন মাইলস বলেন, আমরা অনেক দেশে কিছুটা অগ্রগতি দেখছি। এই দেশগুলোতে বাল্য বিবাহ, শিক্ষা বঞ্চিত ও ভগ্ন স্বাস্থ্যের মতো বিষয়গুলোর উন্নতি ঘটেছে। তবে বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ শিশুদের জন্য এটা খুব দ্রুত ঘটছে না। প্রতিবেদনটিতে শিশুদের জন্য সবচেয়ে বেশি ও সবচেয়ে কম ঝুঁকির ১৭৫টি দেশের সূচক দেখানো হয়েছে।
সিঙ্গাপুর ও স্লোভেনিয়া প্রথমে রয়েছে। সবচেয়ে নিচের ১০টি দেশের ৮টি দেশই পশ্চিম ও মধ্য আফ্রিকার। বিশ্বের বিভিন্ন দেশের সরকার ২০৩০ সাল নাগাদ শিশুদের শিক্ষা, সুরক্ষা, সুসাস্থ্য নিশ্চিতে জাতিসংঘের কাছে যে প্রতিশ্রুতি দিয়েছিল মাইলস তা পূরণ করতে অবিলম্বে ব্যবস্থা গ্রহণের জন্য তাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

পিডিএসও/মুস্তাফিজ