reporterঅনলাইন ডেস্ক
  ৩১ মে, ২০১৮

সেভ দ্য চিলড্রেনের প্রতিবেদন

ঝুঁকিতে ১২০ কোটি শিশু

পৃথিবীর অর্ধেক শিশু সংঘাত, দারিদ্র ও লিঙ্গ বৈষম্যের শিকার হওয়ার ঝুঁকিতে আছে। সম্প্রতি আন্তর্জাতিক শিশু অধিকারবিষয়ক সংস্থা সেভ দ্য চিলড্রেনের এক প্রতিবেদনে এ তথ্য ওঠে এসেছে।

সেভ দ্য চিলড্রেনের প্রতিবেদনটি উদ্ধৃত করে খবরে বলা হয়, পৃথিবীর অন্তত ১২০ কোটি শিশু উল্লেখিত হুমকিগুলোর অন্তত একটির সম্মুখীন। এছাড়া, তিনটি হুমকিরই সম্মুখীন এমন শিশুর সংখ্যা অন্তত ১৫ কোটি ৩০ লাখ। দ্য মেনি ফেসেস অফ এক্সক্লুশোন নামের প্রতিবেদনটি বুধবার প্রকাশিত হয়। শিশু দিবসের ঠিক আগ দিয়ে প্রতিবেদনটি প্রকাশ করেছে সেভ দ্য চিলড্রেন।

সেভ দ্য চিলড্রেনের প্রধান নির্বাহী কর্মী হেলে থর্নিং-স্মিডট্ এক বিবৃতিতে বলেন, জরুরি ভিত্তিতে পদক্ষেপ নেয়া না হলে, আমরা কখনোই তিন বছর আগে জাতিসংঘে, ২০৩০ সালের মধ্যে সব শিশুর বেঁচে থাকা, শিক্ষা ও সুরক্ষা নিশ্চিত করার যে প্রতিশ্রুতি করেছিলাম, তা রক্ষা করতে পারবো না।

তিনি আরো বলেন, প্রত্যেক সরকারের উচিত প্রত্যেক শিশুকে তাদের জীবনের সম্ভাব্য সেরা শুরুটা উপহার দেয়া। তারা চাইলে এটা পারে ও এটা করার জন্য তাদের আরো অনেক কিছু করতে হবে।

সেভ দ্য চিলড্রেনের প্রতিবেদনটি অনুসারে, দারিদ্র প্রকট আকার ধারণ করেছে এমন দেশগুলোতে বসবাসকারী শিশুর সংখ্যা ১০০ কোটি। সংঘাতে জর্জরিত এমন দেশগুলোতে বসবাসকারী শিশুর সংখ্যা ২৪ কোটি। ৫৭ কোটি ৫০ লাখ মেয়ে শিশু এমন দেশে বসবাস করে যেখানে লিঙ্গ বৈষম্য খুবই সাধারণ ঘটনা।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শিশু অধিকার,সেভ দ্য চিলড্রেন,বৈষম্য
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist