reporterঅনলাইন ডেস্ক
  ৩০ মে, ২০১৮

প্লাস্টিক ব্যবহারে নিষেধাজ্ঞার প্রস্তাব ইইউর

শুধু একবার ব্যবহার হয় প্লাস্টিকের তৈরি এমন পণ্যের ওপর নিষেধাজ্ঞার প্রস্তাব করেছে ইউরোপীয় ইউনিয়ন। সোমবার এ-সংক্রান্ত বিধিনিষেধের খসড়া তুলে ধরা হয়েছে। কার্যকর হতে হলে ইইউর ২৮ সদস্যরাষ্ট্র ও ইউরোপীয় সংসদকে এই খসড়া অনুমোদন করতে হবে।

প্রস্তাবিত খসড়ায় একবার ব্যবহারের জন্য প্লাস্টিক দিয়ে তৈরি প্লেট, চামচ, কাপ, তরল পানীয় পানের স্ট্র, বেলুনের স্টিক, কান পরিষ্কার করার ‘কটন বাড’-এর ওপর নিষেধাজ্ঞার কথা বলা হয়েছে। তবে এ ক্ষেত্রে কোনো সময়সীমা নির্ধারণ করা হয়নি। নবায়নযোগ্য উপকরণ দিয়ে এসব পণ্য তৈরি করতে হবে বলেও খসড়ায় বলা হয়েছে।

২০২৫ সালের মধ্যে একবার ব্যবহার হয় এমন ৯০ শতাংশ প্লাস্টিকের পানীয় বোতল সংগ্রহ করতে সদস্য রাষ্ট্রগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে বোতল বিক্রির সময় ডিপোজিট রাখার প্রক্রিয়া শুরু করা যেতে পারে বলে জানিয়েছে ইইউ। রিসাইকল না করা প্রতি কেজি প্লাস্টিক বর্জ্যের জন্য সদস্য দেশগুলোকে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ জরিমানা হিসেবে ইইউর বাজেটে দেওয়ার কথাও প্রস্তাবিত খসড়ায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

পণ্য ব্যবহারের পর সেই আবর্জনা নিয়ে কী করতে হবে— তা সেই পণ্যের গায়ে লিখে দিতে বলা হয়েছে। এ ছাড়া এ ধরনের পণ্য যারা উৎপাদন করে, তাদের উপর বর্জ্য ব্যবস্থাপনার খরচ চাপানোর প্রস্তাব করা হয়েছে। আর যারা এসব পণ্যের কম দূষণকারী বিকল্প বের করবে, তাদের সহায়তা দেওয়ার প্রস্তাব করা হয়েছে।

ইইউর ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট ফ্রান্স টিমামানস বলেছেন, প্লাস্টিক বর্জ্য নিঃসন্দেহে একটি বড় ইস্যু এবং এই সমস্যার সমাধানে ইউরোপীয়দের একসঙ্গে কাজ করতে হবে।

এদিকে, ইইউ'র এই প্রস্তাব অনুমোদনের সংকেত দিয়েছে জার্মানি। দেশটির পরিবেশমন্ত্রী স্ফেনিয়া শ্যুলৎস বলেছেন, একবার ব্যবহার হয় এমন প্লাস্টিক পণ্যের ব্যবহার নিয়ন্ত্রণে ইউরোপীয় স্তরে কাজ করতে হবে। এর আগে জানুয়ারি মাসে ২০৩০ সালের মধ্যে সব প্লাস্টিক প্যাকেজিং রিসাইকল করার প্রস্তাব এনেছিল ইইউ।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্লাস্টিক ব্যবহার,প্লাস্টিক,ইইউ,প্লাস্টিকের পাত্র
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist