reporterঅনলাইন ডেস্ক
  ২৭ মে, ২০১৮

কাতারে সৌদিসহ ৪ আরব দেশের পণ্য আমদানি নিষিদ্ধ

সৌদি আরবের নেতৃত্বে এক বছর আগে কাতারের ওপর অবরোধ আরোপকারী চার আরব দেশ থেকে পণ্য আমদানি নিষিদ্ধ করেছে দোহা। এসব দেশের পণ্য বিক্রিতেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, শনিবার কাতারি কর্তৃপক্ষ আরব দেশগুলোর পণ্যের ওপর এসব নিষেধাজ্ঞা আরোপ করে। ২০১৭ সালে কাতারের ওপর অবরোধ আরোপ করে আরব দেশগুলো।

২০১৭ সালের ৫ জুন সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। এতে করে কাতার জল, স্থল ও আকাশপথে অবরুদ্ধ হয়ে পড়ে। দোহার বিরুদ্ধে সন্ত্রাসবাদে সহযোগিতার অভিযোগ এনে সৌদি আরবের নেতৃত্বে এ অবরোধ আরোপ করা হয়। যদিও কাতার এ অভিযোগ অস্বীকার করে আসছে। দোহা কর্তৃপক্ষের অভিযোগ, কাতারে সরকার পরিবর্তনের জন্য আরব দেশগুলো এমন পদক্ষেপ নিয়েছে।

শনিবার কাতারের অর্থ মন্ত্রণালয় সৌদি নেতৃত্বাধীন চার দেশের বিরুদ্ধে পাল্টা অবরোধ আরোপ করে। এসব দেশের পণ্য সরিয়ে নিতে দোকানদারদের নির্দেশ দেওয়া হয়। তারা সে নির্দেশ পালন করছে কিনা তা তদারকি করতে পরিদর্শকরা দোকান পরিদর্শন করবেন বলেও মন্ত্রণালয় থেকে জানানো হয়। পাশাপাশি তৃতীয় দেশ হয়ে সৌদি আরবের দুগ্ধজাত কোনো পণ্য যেন কাতারে প্রবেশ না করতে পারে, সে ব্যবস্থাও নেওয়ার চেষ্টা করছে সরকার।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কাতার,আমদানি নিষিদ্ধ,সৌদি আরব,কূটনৈতিক সম্পর্ক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist