reporterঅনলাইন ডেস্ক
  ২৩ মে, ২০১৮

ইরানের ওপর কঠোরতম নিষেধাজ্ঞার হুমকি

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, তার দেশ ইরানের বিরুদ্ধে ‘ইতিহাসের কঠোরতম নিষেধাজ্ঞা’ আরোপ করে তেহরানের ওপর অর্থনৈতিক চাপ শক্তিশালী করবে। তিনি হুমকি দিয়ে বলেন, ইরান তার অভ্যন্তরীণ ও বৈদেশিক নীতিতে পরিবর্তন না আনলে এ ব্যবস্থা নেবে ওয়াশিংটন। মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ ছেড়ে পররাষ্ট্রমন্ত্রীর পদ গ্রহণের পর প্রথমবারের মতো আমেরিকার পররাষ্ট্রনীতি ঘোষণা করতে গিয়ে সম্প্রতি এ হুমকি দেন পম্পেও।

ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার দু’সপ্তাহ পর দেওয়া এ বক্তৃতায় পম্পেও তেহরানের সঙ্গে যেকোনো ‘নতুন চুক্তি’র জন্য ১২টি কঠিন শর্ত আরোপ করেন। এসব শর্তের মধ্যে রয়েছে, সিরিয়া থেকে ইরানের সামরিক উপদেষ্টাদের প্রত্যাহার করতে হবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দাবি করেন, ওয়াশিংটন তেহরানের সঙ্গে নতুন চুক্তি করতে প্রস্তুত রয়েছে, তবে মধ্যপ্রাচ্যে নিজের মিত্রদের স্বার্থ জলাঞ্জলি দিয়ে নয়। মধ্যপ্রাচ্যে আমেরিকার প্রধান দুই মিত্র হচ্ছে সৌদি আরব ও ইহুদিবাদী ইসরাইল। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এমন সময় সিরিয়া থেকে ইরানের সামরিক উপদেষ্টাদের প্রত্যাহারের আহ্বান জানালেন যখন সম্প্রতি সিরিয়া থেকে উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশের উৎখাতে এসব সামরিক উপদেষ্টা কেন্দ্রীয় ভূমিকা পালন করেছেন।

সিরিয়া ও ইরাকে এই জঙ্গি গোষ্ঠী লেলিয়ে দেওয়ার পেছনে আমেরিকা, ইহুদিবাদী ইসরাইল ও সৌদি আরব প্রধান ভূমিকা পালন করেছিল। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে গত ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে বের করে নেন। ২০১৫ সালে পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত ওই সমঝোতা জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অনুমোদিত হওয়ার ফলে এটি একটি আন্তর্জাতিক আইন হিসেবে বিবেচিত।

এদিকে, ব্রিটিশ পররাষ্টনন্ত্রী বরিস জনসন পম্পেও’র প্রস্তাবিত ইরানবিষয়ক চুক্তি ‘মারাত্মক কঠিন’ বলে মন্ত্রব্য করেছেন। ইরানের সঙ্গে নতুন কোনো চুক্তির জন্য মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও যেসব শর্ত দিয়েছেন তার বাস্তবায়নযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। তিনি সোমবার বুয়েন্স আয়ার্সে জি২০’ভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের অবকাশে বলেন, পম্পেও’র দেওয়া শর্তগুলো একটি চুক্তির মধ্যে নিয়ে আসা অসম্ভব ব্যাপার।

মাইক পম্পেও সোমবার ইরানের বিরুদ্ধে ‘ইতিহাসের কঠিনতম নিষেধাজ্ঞা’ আরোপের হুমকি দিয়ে তেহরানের সঙ্গে নতুন যেকোনো চুক্তি সইয়ের জন্য ১২টি শর্ত আরোপ করার কয়েক ঘণ্টা পর জনসন এ প্রতিক্রিয়া জানান। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, একটি চুক্তির মধ্যে এতগুলো বিষয় অন্তর্ভুক্ত করা সম্ভব নয়।

জনসন বলেন, ইরানের ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র, দেশটির কথিত অসদাচরণ, মধ্যপ্রাচ্যে ইরানের কথিত নাশকতামূলক তৎপরতা, পরমাণু কর্মসূচি ইত্যাদি সবকিছু একটি চুক্তিতে আনতে গেলে, তা হবে মারাত্মক কঠিন কাজ। তবে তেহরান হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, ইরানের কাঙ্ক্ষিত স্বার্থ রক্ষিত না হলে এ সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে দেশটি পূর্ণ মাত্রায় তার বেসামরিক পরমাণু কর্মসূচি আবার শুরু করবে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইরান,যুক্তরাষ্ট্র,পরমাণু কর্মসূচি,কঠোরতম নিষেধাজ্ঞা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist