reporterঅনলাইন ডেস্ক
  ১৭ মে, ২০১৮

কিলাউয়া আগ্নেয়গিরির জন্য হাওয়াইতে রেট অ্যালার্ট

যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের কিলাউয়া আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত ভয়ঙ্কর রূপ নিয়েছে। মঙ্গলবার থেকে বিগ আইল্যান্ডে নতুন একটি ফাটল দিয়ে অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। সেখানেই জ্বালামুখটি অবস্থিত।

জ্বালামুখ দিয়ে ব্যাপক ছাইভস্ম আকাশের দিকে অনেক উঁচুতে উঠে ছড়িয়ে পড়ছে। চারদিকে ছাইভস্ম ছড়িয়ে পড়ায় বাতাসের দূষণ বিষয়ে সতর্কতা জারি করা হয়েছে।

এ বিষয়ে হাওয়াইয়ান কাউন্টি সিভিল ডিফেন্স এজেন্সি জানিয়েছে, কিলাউয়ার একটি জ্বালামুখ দিয়ে পাথর ও গ্যাসের ধোঁয়া আকাশের দিকে উঠে আবার দক্ষিণপশ্চিম দিকে পড়ছে। , ছাই ১০ থেকে ১২ হাজার ফিট উঁচুতে উঠে ছড়িয়ে পড়ছে।

এ ছাড়া আগ্নেয়গিরির আশপাশের বাসিন্দাদের শ্বাসকষ্ট হতে পারে বলে সতর্ক করে খোলা জায়গা এড়িয়ে চলতে এবং সাবধানে গাড়ি চালাতে অনুরোধ করা হয়েছে।কিলাউয়ায় বড় ধরনের অগ্ন্যুৎপাতের আশঙ্কা করা হচ্ছে।

বিগ আইল্যান্ডের দক্ষিণ-পূর্বাঞ্চলে আগ্নেয়গিরিটি অবস্থিত। কিলাউয়া বিশ্বের সবচেয়ে সক্রিয় লাভাগুলোর একটি। এই নিয়ে সেখানে ৩ মে থেকে মোট ২০টি লাভা নির্গমণকারী ফাটল সৃষ্টি হয়েছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হাওয়াই,কিলাউয়া আগ্নেয়গিরি,বিগ আইল্যান্ড
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist