reporterঅনলাইন ডেস্ক
  ১৭ মে, ২০১৮

‘ইসরাইলের সঙ্গে সম্পর্ক করা হারাম’

সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন লেবাননের প্রভাবশালী মুফতি শেখ রাশিদ কাব্বানি

ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠা হারাম বলে ঘোষণা দিয়েছেন লেবাননের প্রভাবশালী মুফতি শেখ রাশিদ কাব্বানি। তিনি বলেছেন, কোনো মুসলমানেরই উচিত নয় ইসরাইলের সঙ্গে আপোস করা। গতকাল বুধবার এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি।

পশ্চিম জেরুজালেমে মার্কিন দূতাবাস খোলার প্রতিবাদে গত সোমবার বিক্ষোভ করে ফিলিস্তিনিরা। তখন তাদের ওপর গুলিবর্ষণ চালায় ইসরায়েলি বাহিনী। এতে অন্তত ৫৫ ফিলিস্তিনি নিহত হয়। এছাড়া ইসরায়েলি বাহিনীর ছোড়া গুলি, বোমা ও টিয়ারশেলে দুই সহস্রাধিক ফিলিস্তিনি আহত হয়েছেন।

ফিলিস্তিনিদের বিক্ষোভে ইসরায়েলি বাহিনীর নির্বিচারে গুলিবর্ষণের ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়। গাজায় গণহত্যাকে যুদ্ধাপরাধ বলে মন্তব্য করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। এছাড়া জাতিসংঘ নিরাপত্তা পরিষদের দুই তৃতীয়াংশ সদস্য এ ঘটনার নিন্দা জানিয়েছে।

মুফতি রাশিদ কাব্বানি বলেছেন, ফিলিস্তিন হচ্ছে মুসলিম ভূখণ্ড। মুসলমানদের এই ভূখণ্ডকে ইহুদিবাদীরা ১৯৪৮ সালে দখলে নিয়েছে। ফিলিস্তিনকে মুক্ত করা ফিলিস্তিনিদের পাশাপাশি বিশ্বের সব মুসলমানের জন্য ফরজ। এক বিঘত ভূমির বিষয়েও আপোস করা যাবে না। এজন্য ফিলিস্তিন ও পবিত্র স্থানগুলো মুক্ত করার জন্য সবাইকে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার আহ্বান জানান তিনি।

এদিকে, লেবাননের সিডন অঞ্চলের জুমার নামাজের ইমাম শেইখ আফিফ নাবলুসি বলেছেন, ফিলিস্তিন হচ্ছে মুসলমানদের প্রথম কেবলা। আমেরিকা যত চেষ্টাই চালাক না কেন ফিলিস্তিন ইস্যুকে মুসলমানদের মন থেকে মুছে ফেলতে পারবে না।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মুফতি রাশিদ কাব্বানি,লেবানন,ফিলিস্তিন ইস্যু
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist