reporterঅনলাইন ডেস্ক
  ১৬ মে, ২০১৮

কাল থেকে সৌদিআরবে রোজা

সৌদিআরবে আগামীকাল ১৭ মে বৃহস্পতিবার থেকে পবিত্র রমজান মাস শুরু হবে। মঙ্গলবার সন্ধ্যায় সৌদির চাঁদ দেখা কমিটি রমজান মাসের চাঁদ দেখতে পায়নি তাই কাল থেকে রমজান মাসের রোজা শুরু হবে।

সৌদিআরবের গণমাধ্যম জানায়, খারাপ আবহাওয়া ও ধূলার কারণে চাঁদ দেখা কমিটিকে বেশ বেগ পেতে হয়েছে। তবে দেশটির হাইকোর্ট বৈজ্ঞানিক রিপোর্ট বিশ্লেষণ করে রমজানের প্রথম দিন নির্ধারণ করে দেবেন।

এদিকে স্থানীয়ভাবে চাঁদ দেখার ভিন্নতা হিসেবে প্রথম রোজা বিশ্বে ভিন্ন ভিন্ন দিনে শুরু হয়ে থাকে। ইউরোপ ও আমেরিকায় মুসলমানরা জ্যোতির্বিজ্ঞানের ওপর নির্ভর করে রোজা পালন করে থাকেন। সেই হিসেবে কাল থেকেই রোজা পালন শুরু করতে পারেন তারা।

জ্যোতির্বিদরা হিসেব করে বলেছেন, রমজানের নতুন চাঁদ আন্তর্জাতিক সময় গ্রিনিচ মান অনুযায়ী ১১টা ৪৭ মিনিটে জন্ম নেবে। যা ওই সময়ে খালি চোখে দেখা যাবে না। তবে বিশেষ যন্ত্রের মাধ্যমে তা প্রথম রাতেই দেখা যেতে পারে। ২০১৭ সালে সৌদিআরব ও অন্যান্য আরব রাষ্ট্রগুলো নতুন চাঁদ দেখতে বিশেষ সুবিধাসম্পন্ন ক্যামেরা ব্যবহার করে আসছে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রোজা,সৌদিআরব,রমজান,নতুন চাঁদ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist