reporterঅনলাইন ডেস্ক
  ১২ মে, ২০১৮

মাহাথিরের মন্ত্রিসভা ঘোষণা

বিপুল ভোটে নির্বাচিত মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ ৩টি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের মন্ত্রীর নাম ঘোষণা করেছেন। প্রাক্তন ব্যাংকার চার্টার্ড অ্যাকাউন্টেন্ট লিম গুয়ান ইয়ংকে অর্থমন্ত্রী, সাবেক উপ-প্রধানমন্ত্রী মুহাইদিন ইয়াসিনকে স্বরাষ্ট্রমন্ত্রী এবং দীর্ঘকালীন বিরোধী রাজনীতিবিদ মোহাম্মাদ সাবুরকে প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্ব দেন। আজ শনিবার সংবাদ সম্মেলনে ওই তিন মন্ত্রীর নাম ঘোষণা করেন মাহাথির। শপথ নেয়ার পরে তিনি জানিয়েছিলেন, নতুন সরকার ১০টি মন্ত্রণালয় ঠিক করেছে এবং এসব মন্ত্রণালয়ের জন্য নতুন মন্ত্রী নিয়োগ দেয়া হবে অচিরেই। ওই ১০টি মন্ত্রণালয় হলো অর্থ, স্বরাষ্ট্র, প্রতিরক্ষা, শিক্ষা, গ্রাম উন্নয়ন, বাণিজ্য, যোগাযোগ, মাল্টিমিডিয়া, বিজ্ঞান ও প্রযুক্তি, জনপ্রসাশন ও পররাষ্ট্র।

সংবাদ সম্মেলনে বাকি ৭ জন মন্ত্রী পদে নিযুক্তির সিদ্ধান্তের বিষয়ে প্রশ্ন করা হলে সাংবাদিকদের মাহাথির বলেন, সবকিছুই ঘটে নিয়ম মাফিক। ১০টি পদের মধ্যে তিনটি পদে ঘোষণা করা হয়েছে। কোয়ালিশনের চার পক্ষের তাদের যোগ্যতা, অভিজ্ঞতা এবং মতামতের মতো অনেকগুলো কারণ বিবেচনা করে যত তাড়াতাড়ি সম্ভব পূর্ণ মন্ত্রিপরিষদ গঠন করবে।

প্রসঙ্গত গত বৃহস্পতিবার মালয়েশিয়ার সপ্তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন অবসর ভেঙে রাজনীতিতে ফেরা ৯২ বছর বয়সী মাহাথির মোহাম্মদ। এর আগে গত বুধবার অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে ২২২ আসনের মধ্যে মাহাথিরের জোট পায় ১২১টি আসন। আর সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের নেতৃত্বাধীন বিএন জোট পায় ৭৯ আসন। সরকার গঠনের জন্য ১১২টি আসনে জয় পাওয়া দরকার ছিল। এই নির্বাচনের মধ্যদিয়ে মালয়েশিয়ার ইতিহাসে প্রথমবারের মতো কোনো বিরোধী জোট সরকার গঠন করল।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মন্ত্রিসভা ঘোষণা,মাহাথির
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist