reporterঅনলাইন ডেস্ক
  ০৭ মে, ২০১৮

এবার বাশার আল-আসাদকে হত্যার হুমকি ইসরাইলের

সিরিয়ায় ইরানি তৎপরতা ঠেকাতে প্রয়োজনে দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদকেও হত্যা করা হবে বলে হুমকি দিয়েছেন ইসরায়েলি মন্ত্রী ইয়োভাল স্টাইনিটয। তিনি বলেন, ইরানি বাহিনীকে যদি সিরিয়ার ভেতর তৎপরতা চালিয়ে যেতে দেয়া হয়, তাহলে ইসরাইল আসাদকেও হত্যা করতে পারে। তিনি আরও বলেন, ইরান যদি সিরিয়ার ভেতর থেকে ইসরায়েলের ওপর হামলা করতে পারে, তাহলে আসাদকে শেষ করে দেয়া হবে। তার সরকারকে ক্ষমতা থেকে ফেলে দেয়া হবে।

সিরিয়ার গৃহযুদ্ধে ইরান প্রেসিডেন্ট বাশার আল-আসাদের পক্ষ নিয়েছে। সিরিয়ার ভেতরে ইরানি বাহিনী এবং মিলিশিয়া মোতায়েন করা হয়েছে প্রেসিডেন্ট আসাদকে রক্ষায়। ইসরাইল মনে করছে, ইরানি বাহিনী তাদের নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠেছে। ইসরাইল সাম্প্রতিক সময়ে সিরিয়ার ভেতরে বেশ কিছু বিমান হামলা চালিয়েছে। ইসরাইলের দাবি অনুযায়ী এসব হামলায় তারা ইরানি সামরিক তৎপরতাকেই টার্গেট করেছিল।

সিরিয়া নিয়ে ইরান এবং ইসরায়েলের মধ্যে তীব্র দ্বন্দ্ব চলছে গত ফেব্রুয়ারি থেকে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট যখন সামনের সপ্তাহে ইরানের সঙ্গে সম্পাদিত পরমাণু চুক্তি আর নবায়ন করবেন কীনা সে সিদ্ধান্ত নিতে চলেছেন, তখন ইরান-ইসরাইল দ্বন্দ্ব আরও তীব্র হয়ে উঠতে পারে বলে আশংকা তৈরি হয়েছে।

গত ৯ এপ্রিল এক ইসরায়েলি বিমান হামলায় সিরিয়ায় নিহত হন ইরানের বিপ্লবী গার্ডের নয় জন সদস্য। তেহরান তখন হুঁশিয়ারি দিয়েছিল যে তারা এর প্রতিশোধ নেবে। এই পটভূমিতেই ইসরায়েলের জ্বালানি মন্ত্রী ইয়োভাল স্টাইনিটয প্রেসিডেন্ট আসাদকে হত্যার হুমকির কথা বললেন।

সিরিয়ার গোলান হাইটস এলাকায় ইসরায়েলি কমান্ডো বাহিনী। এই অঞ্চলটি বহু বছর ধরে ইসরায়েলের দখলে। ইরানকে যদি এমন সুযোগ করে দেয়া হয় যে তারা সিরিয়াকে আমাদের বিরুদ্ধে একটা প্রতিরক্ষাব্যুহে পরিণত করবে, ইসরাইল তখন সিরিয়ার ভেতর থেকে ইরানের যে কোন হামলার জবাব দিতে পারে। প্রেসিডেন্ট আসাদকে ক্ষমতা থেকে ফেলে দিতে পারে। এর মানে কি এই যে ইসরাইল প্রেসিডেন্ট আসাদকে হত্যার চেষ্টা করবে? এ প্রশ্নের উত্তরে ইসরায়েলি মন্ত্রী বলেন, আমরা তার রক্ত নেব।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বা ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় এখনো এ নিয়ে কোন মন্তব্য করেনি। একটি ইসরায়েলি ওয়েবসাইটে অবশ্য সরাসরি ইয়োভাল স্টাইনিটযকে উদ্ধৃত করে বলা হচ্ছে, তিনি পরিস্কারভাবেই বলেছেন ইসরাইল প্রেসিডেন্ট আসাদকে হত্যা করবে।

সিরিয়ার প্রেসিডেন্ট আসাদকে রক্ষায় তার পাশে দাঁড়িয়েছে রাশিয়া, লেবাননের হেযবোল্লাহ মিলিশিয়া এবং ইরান। ইসরায়েলের আশংকা হচ্ছে, সিরিয়ার ভেতরে ইরান ঘাঁটি গেড়ে বসবে এবং ইসরায়েলের বিরুদ্ধে সিরিয়া-লেবানন জুড়ে একটি ব্যাপক ফ্রন্ট তৈরি হবে।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাশার আল-আসাদ,হত্যার হুমকি,ইসরাইল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist