reporterঅনলাইন ডেস্ক
  ০৭ মে, ২০১৮

চতুর্থ মেয়াদে শপথ নেবেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে চতুর্থবারের মত শপথ গ্রহণ করবেন আজ সোমবার। তবে পুতিনের এবারের শপথ উপলক্ষে বড় কোনো আয়োজন করা হয়নি। মস্কোর গ্র্যান্ড ক্রেমলিন প্রাসাদের অর্ডার অব সেন্ট অ্যান্ড্রু হলে সাধাসিধেভাবে অনুষ্ঠিত হবে এ শপথ অনুষ্ঠান।

পুতিনের চতুর্থবারের শপথ অনুষ্ঠানের বিরোধিতা করে গতকাল বিক্ষোভের ডাক দেওয়ায় দেশটির বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনিকে দেড় সহস্রাধিক সমর্থকসহ গ্রেফতার করা হয়েছে। এ ঘটনার পর মস্কোতে থমথমে অবস্থা বিরাজ করছে। ২০১২ সালেও পুতিনের শপথের আগে বিক্ষোভ করেছিল বিরোধীরা। এবারো অনেকটা একইরকম পরিস্থিতি বিরাজ করছে। এছাড়া শপথ অনুষ্ঠানে শুধু ভোটের সময়ে তার হয়ে কাজ করা স্বেচ্ছাসেবকদের সঙ্গে দেখা করবেন বিশ্বের প্রভাবশালী এ প্রেসিডেন্ট।

গত ১৮ মার্চের প্রেসিডেন্ট নির্বাচনে ৭৬ শতাংশ ভোট পেয়ে নিরঙ্কুশ জয় পান পুতিন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বামপন্থী দলের পাভেল গ্রুদিনিন পান ১২ শতাংশ ভোট। তবে ভোটের পুতিনের অন্যতম প্রতিপক্ষ হিসেবে বিবেচিত বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনিকে ভোটে অংশগ্রহণ করতে দেননি পুতিন। নির্বাচনের আগে দুর্নীতির দায়ে তাকে ভোটে অযোগ্য ঘোষণা করা হয়।

বিশ্ব রাজনীতির চাপ সামলে এবার দেশবাসীর জীবনযাত্রার মানোন্নয়নকে প্রাধান্য দেবেন বলে ঘোষণা দিয়েছেন পুতিন। গত মেয়াদে সিরিয়া যুদ্ধে রাশিয়ার অংশগ্রহণ এবং ইউক্রেন থেকে ক্রিমিয়াকে দখল করা ছিল পুতিনের অন্যতম কাজ। এছাড়া মেয়াদের শেষদিকে এসে সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার কন্যা ইউলিয়াকে বিশ প্রয়োগের ঘটনায় পশ্চিমাবিশ্বের সঙ্গে রাশিয়ার টানাপড়েনকে সবচেয়ে বড় রাজনৈতিক চাপ হিসেবে ধরা হয়েছে। তবে নতুন মেয়াদে তিনি দেশবাসীর উন্নয়নের ঘোষণা দেওয়ার মাধ্যমে ঘর গোছানোর ইঙ্গিত দিলেন পুতিন।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাশিয়া,শপথ গ্রহণ,পুতিন,বিক্ষোভ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist