reporterঅনলাইন ডেস্ক
  ০৩ মে, ২০১৮

ইসলামবিদ্বেষ কমলেও পরিস্থিতি উদ্বেগজনক : ওআইসি

বিশ্বের বিভিন্ন দেশে মুসলিমদের ওপর অত্যাচার, নির্যাতন ও মুসলিম বিদ্বেষের খোঁজখবর নিয়ে গত ১০ বছর ধরে প্রতি বছর একটি প্রতিবেদন প্রকাশ করে আসছে ওআইসি।

ওআইসির সর্বশেষ বাৎসরিক প্রতিবেদনে (২০১৭-১৮ সালের জুলাই-এপ্রিল) বলা হয়েছে, আগের বছরের তুলনায় বিশ্বজুড়েই ইসলাম বিদ্বেষ কিছুটা কমেছে, কিন্তু পরিস্থিতি এখনো আতঙ্কিত হওয়ার মতো, পাশাপাশি উদ্বেগজনক।

মিয়ানমারে মুসলিমদের ওপর সেদেশের সরকারের বিদ্বেষের বিষয়টিও বিশেষভাবে উল্লেখ করা হয়েছে। পাশাপাশি ইউরোপের বিভিন্ন দেশ যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, চীন ও ভারতে মুসলিমদের ওপর নানা সহিংস ঘটনার উল্লেখ করা হয়েছে।

ওআইসি বলছে, অনেক দেশে মুসলিমরা সুবিচার চাওয়ার সুযোগই পাচ্ছে না, ফলে সেসব জায়গা থেকে তথ্য জোগাড় কঠিন হয়ে পড়ছে। তবে একই সঙ্গে ওআইসি বলছে, গত বছরের তুলনায় সামগ্রিকভাবে ইউরোপ-আমেরিকায় কিছুটা ইতিবাচক লক্ষণ চোখে পড়েছে। যুক্তরাষ্ট্রে ইসলাম বিদ্বেষ কিছুটা কমার কারণ হিসেবে ‘যুক্তরাষ্ট্রে বর্ণ ও ধর্ম বিদ্বেষ নীতির ব্যর্থতা, প্রেসিডেন্ট ট্রাম্পের ঘনিষ্ঠ সহযোগীদের মধ্যে ভাঙনের’ বিষয়টি বিশেষভাবে উল্লেখ করা হয়েছে।

অন্যান্য কারণের মধ্যে বলা হয়েছে, ইউরোপের প্রধান কয়েকটি দেশের নির্বাচনে দক্ষিণপন্থি ইসলাম বিদ্বেষী দলগুলোর পরাজয়, ধর্মীয় বিদ্বেষের বিরুদ্ধে সরকারি পদক্ষেপ এবং বিভিন্ন ধর্মের মধ্যে সৌহার্দ বাড়ানোর প্রয়াস।

এদিকে চলতি মাসের ৫-৬ তারিখে বাংলাদেশের রাজধানী ঢাকায় ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন হওয়ার কথা। সেখানেই ওআইসির রিপোর্টটি নিয়ে বিস্তারিত কথাবার্তা হবে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ওআইসি,ইসলামবিদ্বেষ,মুসলিমদের ওপর হামলা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist