reporterঅনলাইন ডেস্ক
  ১০ এপ্রিল, ২০১৮

আগামী ৯ মে মালয়েশিয়ার নির্বাচন

আগামী ৯ মে বুধবার মালয়েশিয়ার জাতীয় নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। এই নির্বাচনে দেশটির বিতর্কিত প্রধানমন্ত্রী নাজিব রাজ্জাকের দীর্ঘদিনের ক্ষমতাসীন জোটকে সাবেক প্রবীণ নেতা মাহাথির মোহাম্মাদের কঠিন চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে। আজ মঙ্গলবার কর্তৃপক্ষ একথা জানিয়েছে। এ লক্ষ্যে দেশটির প্রধানমন্ত্রী নাজিব রাজাক গত শক্রবার পার্লামেন্ট বিলুপ্ত ঘোষণা করেন। আজ মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে দেশটির নির্বাচন কমিশনের চেয়ারম্যান মোহাম্মদ হাশিম আব্দুল্লাহ বলেন, আগামী ৯ মে মালয়েশিয়ায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।

এদিকে জাতীয় নির্বাচনের দিন ঘোষণার পর পরই দেশটিতে পুরোদমে শুরু হয়েছে নির্বাচনের প্রস্তুতি। এবারের নির্বাচনটি ৬১ বছর ধরে দেশটির ক্ষমতাসীন জোটের জন্য সবচেয়ে বড় পরীক্ষা হতে চলেছে বলে মত দিয়েছেন রাজনৈতিক বিশ্লেষকরা। কারণ বেশ চাপের মুখেই আছেন ৬৪ বছর বয়সী নাজিব। স্টেট ফান্ড অর্থ-কেলেংকারি এবং দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে প্রধানমন্ত্রীকে নিয়ে তেমন সন্তুষ্ট নয় মালয়েশিয়ার জনগণ।

অন্যদিকে বিরোধী দল থেকে প্রধানমন্ত্রী পদে মনোনয়ন পেয়েছেন নাজিবের সাবেক গুরু মাহাথির মোহাম্মদ। এবারের নির্বাচনে আধুনিক মালয়েশিয়ার স্থপতি হিসেবে পরিচিত সাবেক প্রধানমন্ত্রী মাহাথিরকেই এগিয়ে রাখছেন বিশ্লেষকরা। মোট ২২২টি সংসদীয় আসন এবং ৫৮৭টি প্রাদেশিক আসনে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। দেশটির সেনাবাহিনী এবং পুলিশসদস্যরা ভোটাধিকার প্রয়োগ করবেন ৫ মে।

ক্যাম্পেইন চালানোর জন্য এবার ১১ দিন সময় পাবেন প্রার্থীরা। শেষবার, ২০১৩ সালে ১৩তম জাতীয় নির্বাচনে ক্যাম্পেইনের সুযোগ দেওয়া হয়েছিল ৭ দিন। নির্বাচনে ভোটারের সংখ্যা এক কোটি ৪৯ লাখ ৪০ হাজার ৬২৭ জন। ২০১৩ সালের নির্বাচনে ভোটার সংখ্যা ছিল এক কোটি ৩২ লাখ ৬৮ হাজার দুই জন। ভোট কার্যক্রমের সঙ্গে যুক্ত থাকবেন দুই লাখ ৫৯ হাজার ৩৯১ জন। আর ৮ হাজার ৮৯৮টি পোলিং সেন্টার থাকবে।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মালয়েশিয়া,নির্বাচন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist