reporterঅনলাইন ডেস্ক
  ২৪ মার্চ, ২০১৮

পশুখাদ্য কেলেঙ্কারিতে লালুপ্রসাদের ১৪ বছর কারাদণ্ড

পশুখাদ্য কেলেঙ্কারির চতুর্থ মামলায় ভারতের বিহারের রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) প্রধান ও সাবেক মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদবকে শনিবার ১৪ বছরের কারাদণ্ড দিয়েছে রাঁচীর বিশেষ সিবিআই আদালত।

আদালত সূত্র জানিয়েছে, এ দিন বিচারক শিবপাল সিংহ দুমকা ট্রেজারি মামলায় ১২০বি (অপরাধমূলক ষড়যন্ত্র) ধারায় সাত বছর এবং দুর্নীতি দমন আইনে আলাদা ভাবে সাত বছর কারাদণ্ডের নির্দেশ দেন লালুপ্রসাদকে। সেই সঙ্গে এই দুটি ধারায় ৩০ লাখ করে মোট ৬০ লাখ টাকা জরিমানাও করা হয়েছে। জরিমানা অনাদায়ে আরও এক বছর করে জেল হবে বলেও জানিয়েছেন বিচারক।

দুদিন আগেই অসুস্থ হয়ে রাঁচীর রাজেন্দ্র ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস (রিমস)-এ ভর্তি হয়েছিলেন লালুপ্রসাদ। তাই ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ দিন এই মামলার শুনানি হয়। লালুপ্রসাদ আদালতে উপস্থিত না থাকলেও সেখানে বাকি ১৮ জন অভিযুক্ত হাজির ছিলেন।

দুমকা ট্রেজারি মামলায় গত ১৯ মার্চ লালুপ্রসাদসহ ১৯ জনকে দোষী সাব্যস্ত করেছিল সিবিআইয়ের বিশেষ আদালত। তবে এই মামলায় অভিযুক্ত বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জগন্নাথ মিশ্রসহ ১২ জনকে বেকসুর খালাস করে দেন বিচারক শিবপাল সিংহ।

লালুপ্রসাদ যখন বিহারের মুখ্যমন্ত্রী ছিলেন, সেই সময় তার বিরুদ্ধে কোটি কোটি টাকার পশুখাদ্য কেলেঙ্কারির অভিযোগ ওঠে। এ দিন যে মামলায় তার কারাদণ্ড হল সেটি ১৯৯৫-৯৬ সালের। দুমকা ট্রেজারি থেকে ওই সময়ের মধ্যে হাতিয়ে নেওয়া হয়েছিল তিন কোটিরও বেশি টাকা।

পশুখাদ্য কেলেঙ্কারির তিনটি মামলাতে আগেই দোষী সাব্যস্ত হয়েছিলেন লালুপ্রসাদ। গত বছরের ডিসেম্বর থেকে তিনি বীরসা মুণ্ডা জেলে রয়েছেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পশুখাদ্য কেলেঙ্কারি,রাষ্ট্রীয় জনতা দল,লালুপ্রসাদ যাদব
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist