reporterঅনলাইন ডেস্ক
  ১৮ মার্চ, ২০১৮

রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন : সর্বাগ্রে পুতিন

রাশিয়ার মস্কোয় প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ চলছে। দেশটির সর্ব পূর্বের প্রশান্ত মহাসাগরীয় উপকূলীয় অঞ্চলগুলোতে স্থানীয় সময় রোববার সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়। নির্বাচনে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের চতুর্থবারের মতো ক্রেমলিনে যাওয়ার বিষয়টি প্রায় নিশ্চিত বলেই মনে করা হচ্ছে। রাশিয়ার জন্য তা একটি ঐতিহাসিক ঘটনা হিসেবেই দেখছেন বিশেষজ্ঞরা। খবর এএফপি।

২০০০ সালের পর থেকেই প্রেসিডেন্ট অথবা প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতার কেন্দ্রে আছেন পুতিন। ছয় বছর মেয়াদে পরবর্তী প্রেসিডেন্ট হতে পুতিনকে আরও ৭ প্রার্থীর বিরুদ্ধে লড়তে হচ্ছে। এদের মধ্যে অন্যতম কোটিপতি কমিউনিস্ট পাভেল গ্রুদিনিন, সাবেক টিভি উপস্থাপক ক্সেনিয়া সোবচাক ও জাতীয়তাবাদী ভ্লাদিমির জিরনোভস্কি। জালিয়াতি মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় জনপ্রিয় বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনি নির্বাচনে অংশ নিতে পারছেন না।

অন্যদিকে একজন সাবেক রুশ কর্নেলকে বিষ দেয়ার ঘটনাকে কেন্দ্র করে ব্রিটেন ও তার মিত্রদের সঙ্গে রাশিয়ার উত্তেজনা বৃদ্ধির সময়ই নির্বাচনটি অনুষ্ঠিত হচ্ছে।

এদিকে জরিপে ক্ষমতাসীন প্রেসিডেন্ট পুতিন প্রায় ৭০ শতাংশ ভোট পেয়ে জয়ী হবেন বলে আভাস পাওয়া গেছে। সমর্থনের এই হার তার নিকটতম প্রতিদ্বন্দ্বী থেকে প্রায় ১০ গুণ বেশি। রোববার স্থানীয় সময় সন্ধ্যা থেকেই ভোটের ফল পাওয়া শুরু হবে।

যদিও শক্ত প্রতিদ্বন্দ্বিতা না থাকায় এবারের নির্বাচনেও প্রেসিডেন্ট হিসেবে ভ্লাদিমির পুতিন বিপুল ভোটে আবারও জয়ী হবেন বলেই সংশ্লিষ্টরা মনে করছেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাশিয়া,ভ্লাদিমির পুতিন,প্রেসিডেন্ট নির্বাচন,রাশিয়া প্রেসিডেন্ট
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist