reporterঅনলাইন ডেস্ক
  ১৭ মার্চ, ২০১৮

আবারও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

চীনের জাতীয় গণকংগ্রেস (এনপিসি) আগামী পাঁচ বছরের জন্য দ্বিতীয়বারের মতো শি জিনপিংকে প্রেসিডেন্ট নির্বাচিত করেছে। পাশাপাশি শি জিনপিংয়ের ঘনিষ্ঠ মিত্র বলে পরিচিত ওয়াং কিশানকে ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত করা হয়েছে। আজ শনিবার চীনের জাতীয় গণ-কংগ্রেসের পঞ্চম পূর্ণাঙ্গ অধিবেশনে এই ভোটাভুটি হয়।

এক ব্যক্তি সর্বোচ্চ দুই মেয়াদে প্রেসিডেন্ট পদে আসীন হতে পারবেন মর্মে সংবিধানে যে ধারাটি ছিল, তার বাধ্যবাধকতা তুলে নিয়ে গত সপ্তাহে শি জিনপিংয়ের আজীবন প্রেসিডেন্ট থাকার পাকাপোক্ত ব্যবস্থা করে চীনের গণ-কংগ্রেস। এরই এক সপ্তাহ পর শনিবার শি জিনপিংকে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত করা হলো।

এদিকে গণ-কংগ্রেসের ৩ হাজার সদস্যের মধ্যে উপস্থিত ২৯৭০ জনের একজনও শি জিনপিংয়ের বিরুদ্ধে ভোট দেননি। তবে ভাইস প্রেসিডেন্ট পদে ভোটাভুটির সময় উপস্থিত ২৯৭০ জন সদস্যের মধ্যে মাত্র একজন সদস্য ওয়াংয়ের বিরুদ্ধে ভোট দিয়েছেন।

প্রসঙ্গত, শি জিনপিং ২০১৩ সালে প্রথমবারের মতো চীনের প্রেসিডেন্ট হন। প্রয়াত নেতা মাও সে তুংয়ের পর ৬৪ বছর বয়সী শি জিনপিংকেই চীনের সবচেয়ে ক্ষমতাধর নেতা হিসেবে অভিহিত করা হচ্ছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চীন,গণকংগ্রেস,শি জিনপিং
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist