শ্রীলঙ্কায় ফের মুসলিমবিরোধী হামলা

প্রকাশ : ১৪ মার্চ ২০১৮, ১১:০৪

অনলাইন ডেস্ক

শ্রীলঙ্কায় ১০ দিনের জরুরি অবস্থা এখনো চলছে। এরই মধ্যে রাজধানী কলম্বোর ১৩০ কিলোমিটার উত্তরের আনা মাদুয়া শহরে সংখ্যাগুরু সিংহলি বৌদ্ধ দুর্বৃত্তরা একটি রেস্তোরাঁয় হামলা চালায়। পুলিশ এ বিষয়ে তদন্ত শুরু করেছে।

সংবাদ সংস্থাগুলো জানায়, মুসলমান মালিকানাধীন ওই রেস্তোরাঁয় হামলা ভাঙচুর চালানো হয় জরুরি অবস্থাচলাকালে সেনা ও পুলশি টহলের মধ্যে। এর আগে শ্রীলঙ্কা নামের দ্বীপ দেশটির মধ্যাঞ্চলীয় কান্দি জেলায় প্রায় সপ্তাহকাল ধরে সংখ্যালঘু মুসলমানদের বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠান, মসজিদসহ সহায় সম্পদের ওপর সংখ্যাগুরু বৌদ্ধদের হামলা, অগ্নিসংযোগ চলে। বৌদ্ধদের এসব হামলায় সেখানে কমপক্ষে ১১টি মসজিদ ধ্বংস হয়। বৌদ্ধরা ২০০টির বেশি বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠান পুড়িয়ে দেয়।

টানা কয়েক দিনের মুসলিমবিরোধী এই দাঙ্গায় কমপক্ষে তিনজন মারা যান এবং আহত হন ২০ জনের বেশি। পরিস্থিতি সামাল দিতে প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনা সরকার দেশজুড়ে ১০ দিনের জরুরি অবস্থা জারি করে। সামাজিক যোযোগমাধ্যম ফেসবুক, টুইটার ইত্যাদিও বন্ধ রাখা হয়; যাতে মুসলিম বিরোধী ঘৃণা না ছড়ায় এবং কেউ হামলার উসকানি দিতে না পারে। কিন্তু এরপরও হামলা নির্যাতন থেমে নেই।

আনা মাদুয়া শহরে পুলিশি টহলের মধ্যেও কী করে হামলার ঘটনা ঘটলো তার তদন্তে নেমেছে পুলিশ। একজন ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা বলেছেন, গাফিলতি ও কর্তব্যে অবহেলার জন্য দায়ী পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। নাম প্রকাশে অনিচ্ছুক ওই পুলিশ কর্মকর্তা বলেন, ‘আমরা এসবকে বিদ্বেষমূলক অপরাধ হিসেবে গণ্য করছি। হামলায় জড়িতদের চিহ্নিত করতে আমরা তদন্ত চালাচ্ছি।’

পিডিএসও/তাজ