reporterঅনলাইন ডেস্ক
  ০৫ মার্চ, ২০১৮

ত্রিপুরার মুখ্যমন্ত্রী হচ্ছেন চাঁদপুরের বিপ্লব কুমার দেব

বিশ্বের সবচেয়ে বড় গণতন্ত্রের দেশ ভারতের বিধানসভার ভোটে বিপুল জয়ের পর ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী হওয়ার দৌঁড়ে এগিয়ে রয়েছেন রাজ্য বিজেপির সভাপতি বিপ্লব কুমার দেব। তার জন্ম বাংলাদেশের চাঁদপুর জেলার কচুয়ায়। এই উপজেলার সহদেবপুর পূর্ব ইউনিয়নের মেঘদাইর গ্রামে তার পৈতৃক ভিটা। মুক্তিযুদ্ধের সময় তার বাবা-মা ত্রিপুরায় চলে যান। তার কাকা প্রাণধন দেব কচুয়া উপজেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি। অবশ্য তিনি মুখ্যমন্ত্রী হবেন কিনা সে জন্য এখনও দলের সিদ্ধান্তের অপেক্ষায় থাকলেও নির্বাচনে জয়ের পর তিনি পিতৃভূমি বাংলাদেশের কথা ঠিক মনে রেখেছেন। তিনি বলেন, মুখ্যমন্ত্রী হলে বাংলাদেশকে সঙ্গে নিয়ে রাজ্যের উন্নয়নে কাজ করবেন।

ভোটে জয়ের পর বিপ্লব কুমার দেব সাংবাদিকদের জানান, মুখ্যমন্ত্রী হতে তিনি প্রস্তুত, তবে দলের সিদ্ধান্তই শেষ কথা। পিতৃভূমির কথা জানতে চাইলে বলেন, ত্রিপুরা রাজ্যের যোগাযোগ ও উন্নয়ন বাংলাদেশের সহযোগিতা নিয়ে করা হবে। আওয়ামী লীগের কেন্দ্রীয় কাউন্সিলে বিজেপি প্রতিনিধি দলের প্রধান হয়ে এসেছিলেন বিপ্লব। সেবার পৈতৃক ভিটা ঘুরে ঘিয়েছিলেন বিপ্লব কুমার দেব।

গত ২৮ ফেব্রুয়ারি ত্রিপুরার বিধানসভা নির্বাচনে বিপ্লব কুমার দেবের নেতৃত্বে বিজিপি ৬০টি আসনের মধ্যে ৪৩টি আসন পায়। বিপ্লব নিজেও একটি আসনে বিশাল ব্যবধানে জয় পান। নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে তার দল। এবারের ভোটে ত্রিপুরার বনমালিপুর আসন থেকে লড়েছেন বিপ্লব। এই আসনটি ছিল কংগ্রেসের। অনেকের নাম মুখ্যমন্ত্রী হিসেবে আলোচনা থাকলেও রাজ্য সভাপতির দায়িত্ব নেওয়ার ২ বছরের মাথায় দলকে ভোটে জেতানো তরুণ নেতা বিপ্লবেই ভরসা রাখা হতে পারে বলে মনে করা হচ্ছে। তবে সেজন্য বুধবার পর্যন্ত অপেক্ষায় থাকতে হচ্ছে। ওইদিন ত্রিপুরার মুখ্যমন্ত্রীর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে বিজেপি কেন্দ্রীয় কমিটি।

বিপ্লব দেবের কাকা প্রাণধন দেব জানান, বিপ্লব ৩ বোনের একমাত্র ভাই। তার বাবা স্বর্গীয় হিরুধন দেব। মায়ের নাম মিনা রানী দেব। ত্রিপুরাতেই জন্ম বিপ্লবের। আর সে কারণেই বিপ্লবের অভাবনীয় জয়ের আনন্দ ছুঁয়ে গেছে কচুয়ায় স্বজন আর প্রতিবেশীদেরও; হয়েছে মিষ্টিমুখ।

বিপ্লব দেব ত্রিপুরা রাজ্য বিজেপির সবচেয়ে কমবয়সী সভাপতি হিসেবে দায়িত্ব নেন ২০১৬ সালে ৭ জানুয়ারি। এর আগে যুক্ত ছিলেন আরএসএসের সঙ্গে সম্পৃক্ততার কারণে তাকে ১৫ বছর দিল্লিতে থাকতে হয়েছে। সেখানে তিনি একটি ব্যায়ামাগারে প্রশিক্ষক ছিলেন। বিয়েও করেছেন দিল্লিতে। অবশ্য স্ত্রী নীতি দেব পাঞ্জাবের মেয়ে। নীতি স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার জ্যেষ্ঠ কর্মকর্তা।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিপ্লব কুমার দেব,ত্রিপুরার মুখ্যমন্ত্রী,চাঁদপুর,ভারতের বিধানসভা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist