অবশেষে প্রেসিডেন্ট জ্যাকব জুমার পদত্যাগ

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:০২

অনলাইন ডেস্ক

ক্রমাগত রাজনৈতিক চাপের মুখে অবশেষে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা বুধবার সন্ধ্যায় জাতির উদ্দেশে টেলিভিশন ভাষণে পদত্যাগের ঘোষণা দেন। ২০০৯ সাল থেকে রাষ্ট্রক্ষমতায় ছিলেন জুমা। 

টেলিভিশনে দেওয়া দীর্ঘ ভাষণের শেষ দিকে এসে তিনি পদত্যাগের ঘোষণা দিলেও তার দাবি তিনি ভুল কিছু করেননি। এর আগে তিনি আরো বলেছিলেন যে, পদত্যাগ করার কোনো কারণ আছে বলে তিনি মনে করেন না। তার দল এএনসি তার সঙ্গে যে আচরণ করেছে এবং যেভাবে পদত্যাগের জন্য সময়সীমা বেঁধে দিয়েছে সেটিকে অন্যায় বলেও তিনি বর্ণনা করেন।

৭৫ বছর বয়সী জুমার ওপর ক্রমাগত চাপ বাড়ছিল এএনসির নতুন নেতা সিরিল রামাফোসার কাছে দায়িত্ব হস্তান্তর করে সরে দাঁড়ানোর জন্য। এমন প্রেক্ষাপটে মি. জুমার দল ক্ষমতাসীন এএনসি জানিয়ে দিয়েছিল, জুমা বুধবারের মধ্যেই পদ থকে সরে না দাঁড়ালে তার বিরুদ্ধে বৃহস্পতিবার সংসদে অনাস্থা প্রস্তাব আনা হবে। ২০০৯ সাল থেকে রাষ্ট্রক্ষমতায় ছিলেন জুমা। তবে নানারকম দুর্নীতির অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

যদিও তিনি তার সাধ্যমতো দেশের মানুষের জন্য কাজ করেছেন বলেও মি. জুমা তার ভাষণে উল্লেখ করেন। জুমার পদত্যাগের পর এএনসির পক্ষ থেকে এক বিবৃতি প্রকাশ করে বলা হয়েছে, তার পদত্যাগের পর দক্ষিণ আফ্রিকার মানুষের জীবনে নিশ্চয়তা ফিরেছে।

এখন প্রেসিডেন্টর অবর্তমানে বর্তমান ডেপুটি প্রেসিডেন্ট মি. রামাফোসাই এ মুহূর্তে দায়িত্বে থাকবেন বলে মনে করা হচ্ছে। এএনসির নতুন নেতা রামাফোসা বলেছেন, দক্ষিণ আফ্রিকার অর্থনীতিকে পুনর্জীবিত করাই এখন তার মূল অগ্রাধিকার। 

পিডিএসও/তাজ