সম্রাট আওরঙ্গজেব সন্ত্রাসী ছিলেন : বিজেপি সংসদ

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০১৮, ১১:৪০

অনলাইন ডেস্ক

মোগল সম্রাট আওরঙ্গজেবকে সন্ত্রাসী বলে আখ্যা দিলেন ভারতের ক্ষমতাসীন দল বিজেপির সংসদ সদস্য মহেশ গিরি। তবে তিনি মোগল সম্রাটের ভাই দারা সুকোহর প্রশংসা করেন। সম্প্রতি ভারতের রাজধানী দিল্লিতে ‘আওরঙ্গজেব ও দারা শিকোহ : দুই ভাইয়ের গল্প’ শীর্ষক আলোচনা সভায় মহেশ এ সব কথা বলেন।

পূর্ব দিল্লি থেকে নির্বাচিত লোকসভার এ সদস্য আরো বলেন, বর্তমান সময়ের দৃষ্টিভঙ্গিতে আওরঙ্গজেব একজন সন্ত্রাসী ছিলেন। তার যে শাস্তি পাওয়া উচিত ছিল তিনি তা পাননি। তবে দিল্লিতে আওরঙ্গজেবের নামে যে রাস্তা ছিল তা পাল্টে এপিজে আবদুল কালাম রোড হওয়ায় তিনি খুশি বলে জানান।

বিজেপির এই সংসদ সদস্য সম্রাট আওরঙ্গজেবের ভাই দারা শিকোহর উচ্ছ্বসিত প্রশংসা করেন। দারার পাণ্ডিত্য এবং তার মূল্যবোধের প্রশংসা করেন তিনি। মহেশ গিরি বলেন, দারার জীবন সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বাড়ানো দরকার। দারার জীবন যেভাবে তুলে ধরা উচিত সেভাবে তুলে ধরা হচ্ছে না। দারা সমন্বয়বাদী মূল্যবোধ তুলে ধরতেন।

মহেশ গিরি বলেন, আওরঙ্গজেবের গল্প বলার পাশাপাশি দারার কথাও জানাতে হবে। ভাইয়ের মতো নির্মম ও অত্যাচারী ছিলেন না দারা। তাই স্কুলে শুধু আওরঙ্গজেবকে পড়ালে তা ইতিহাসের ভুল পাঠ হবে বলেও দাবি করেন তিনি। তিনি বলেন, সমতা আনতে দারার কথাও পড়ানো উচিত। যাতে পড়ুয়ারা বুঝতে পারেন কে ভালো আর কে মন্দ।

পিডিএসও/তাজ