reporterঅনলাইন ডেস্ক
  ২৫ জানুয়ারি, ২০১৮

সু চির সদিচ্ছার প্রশ্ন তুলে কূটনীতিকের পদত্যাগ

রোহিঙ্গা সংকট নিরসনে মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চির গঠিত আন্তর্জাতিক পরামর্শক প্যানেল থেকে মার্কিন কূটনীতিক বিল রিচার্ডসন পদত্যাগ করেছেন। সু চিকে পরামর্শ দেয়ার জন্য গঠিত আন্তর্জাতিক উপদেষ্টা প্যানেলের সদস্য ছিলেন এ কূটনীতিক। মিয়ানমার সরকার রিচার্ডসনকে এ প্যানেলে যোগ দেয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন।

রোহিঙ্গা সংকট সমাধানে এই প্যানেলের ভূমিকা ও সু চির ‘সদিচ্ছা’ নিয়ে প্রশ্ন তুলেছেন রিচার্ডসন। তিনি একে ‘লোক দেখানো’ বলে উল্লেখ করেছেন। তিনি অভিযোগ করেন, রোহিঙ্গাদের দুর্দশার বিষয়টি আন্তরিকতার সঙ্গে আলোচনা করা হয়নি। অং সান সু চির ভূমিকা নিয়ে কড়া সমালোচনা করে বলেন, রোহিঙ্গা সংকট সমাধানের ক্ষেত্রে সু চির ‘নেতৃত্বে নৈতিকতার ঘাটতি’ রয়েছে।

এর আগে গত সোমবার ওই প্যানেলের সদস্যদের সঙ্গে সু চির বৈঠক ছিল। বৈঠকে বিল রিচার্ডসন রোহিঙ্গা সংকট নিয়ে খবর সংগ্রহের দায়িত্বে থাকা রয়টার্সের দুই সাংবাদিককে গ্রেপ্তার করে বিচারের মুখোমুখি করার বিষয়টি তোলেন। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান সু চি। বিষয়টি ভালো লাগেনি রিচার্ডসনের। এর তিন দিনের মাথায় তিনি প্যানেল থেকে পদত্যাগের ঘোষণা দিলেন।

এক সাক্ষাৎকারে রয়টার্সকে বিল রিচার্ডসন বলেছেন, ‘চোখে ধুলো দেওয়ার জন্য ওই পরামর্শক প্যানেল করা হয়েছে। এখানে আর থাকতে চাই না। এটাই আমার পদত্যাগের মূল কারণ। রিচার্ডসনের পদত্যাগের পর এখনও মিয়ানমার সরকারের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান নির্যাতনের হাত থেকে বাঁচতে প্রায় সাড়ে ছয় লাখ রোহিঙ্গা পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। মিয়ানমারে যে নৃশংসতা চলছে, সেটিকে জাতিসংঘ ‘জাতিগত নিধনের একটি ধ্রুপদী উদাহরণ’ হিসেবে অবহিত করেছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মিয়ানমার,রোহিঙ্গা,অং সাং সুচি,বিল রিচার্ডসন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist