ট্রাম্প কঠিন পরিস্থিতির মুখোমুখি

প্রকাশ : ২০ জানুয়ারি ২০১৮, ২১:৫২

অনলাইন ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার এক বছর পূর্তির দিনেই কঠিন পরিস্থিতির মুখোমুখি হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। দিনটি বিশেষভাবে উদযাপনের পরিকল্পনা তার থাকলেও তেমন পরিবেশ নেই মোটেই। সরকারের নতুন বাজেট বিল নিয়ে অচলাবস্থায় দেশের সরকার অচল হয়ে পড়ার মধ্যে ট্রাম্প আর ডেমোক্র্যাটদের মধ্যকার পাল্টাপাল্টি দোষারোপে বিরাজ করছে তালগোল পাকানো এক পরিস্থিতি। ফলে সরকার সচল করার চেষ্টা নিয়েই এখন ক্ষমতার একবছর পূর্তির দিনটি পার করতে হচ্ছে প্রেসিডেন্ট ট্রাম্পকে।
এদিন ভোরের দিকে এক টুইটে ট্রাম্প ডেমোক্র্যাটদের খোঁচা দিয়ে লিখেছেন, আজ আমার প্রেসিডেন্সির একবছর। আর ডেমোক্র্যাটরা আমাকে একটি চমৎকার উপহার দিতে চেয়েছে। তা হচ্ছে, #ডেমোক্র্যাটশাটডাউন। তবে ডেমোক্র্যাটরা দ্বিদলীয় আপোস প্রস্তাব প্রত্যাখ্যান করার জন্য উল্টো ট্রাম্পকেই দোষারোপ করছেন। তারা বলছেন, ঘটনাটি এমন এক সময়ে ঘটছে যখন যুক্তরাষ্ট্রের দ্বিকক্ষ বিশিষ্ট পার্লামেন্টের প্রতিনিধি পরিষদ, সিনেট এবং হোয়াইট হাউজও রিপাবলিকান দলের নিয়ন্ত্রণে। কোনো সরকারের জন্য এমনটি এটিই প্রথম।
সরকারে অচলবস্থা নিরসনে কী করণীয় তা নিয়ে তৎপরতা চলছে। রিপাবলিকান এবং ডেমোক্র্যাট নেতারা আলোচনা চালিয়ে যাবেন বলে জানিয়েছেন। সোমবারের আগেই কোনো সমাধান পাওয়া যেতে পারে বলে আশা প্রকাশ করেছেন হোয়াইট হাউজের বাজেট বিষয়ক প্রধান।
প্রসঙ্গত গত বছরের ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন ট্রাম্প। ফলে আজ শনিবার এর এক বছর পূর্তির দিনটি ট্রাম্প ফ্লোরিডার পাম বিচে কাটানোর পরিকল্পনা করেছিলেন। সেখানে তহবিলসংগ্রহের জন্য বিশেষ একটি প্রচারাভিযান এবং ভোজনের পরিকল্পনা ছিল তার। কিন্তু দিনটি শুরুর মুহূর্তেই প্রেসিডেন্ট ট্রাম্প নেতৃত্বে ব্যর্থতার জন্য ‘এফ’ পেয়েছেন- প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাটিক নেতা ন্যান্সি পেলোসির এমন মন্তব্যে বর্ষপূর্তি উদযাপনের এই আমেজ মাটি হয়ে যায়।

পিডিএসও/মুস্তাফিজ