সীতাকুণ্ডে আনন্দ ভ্রমণ

বাঁশবাড়িয়া সমুদ্র সৈকত

প্রকাশ : ১৬ আগস্ট ২০১৯, ১৫:৫৫

ইকবাল হোসেন রুবেল, সংবাদকর্মী

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলা বঙ্গপোসাগরের তীরবর্তী এলাকায় অবস্থিত। এটি উপকূলীয় এলাকা হিসেবে চিহ্নিত। সিটি গেট থেকে বড়দারগা হাট পর্যন্ত এর দৈর্ঘ্য ৩৭ কিমি। পুরো এলাকাটি যেন সব ধরনের প্রাকৃতিক রূপের সৌন্দর্য কেড়ে নিয়েছে। উপকূলীয় এলাকা হলেও এখানে আছে পাহাড়, লেক, ঝর্না, সমুদ্র সৈকত, প্রাচীন স্থাপনাসহ দৃষ্টি নান্দনিরক অনেক কিছু। বাঁশবাড়িয়া সমুদ্র সৈকত তেমনই পর্যটকদের জন্য এটি একটি আকর্ষণীয় স্থান হিসেবে পরিচিতি লাভ করেছে।

এটি সীতাকুণ্ড উপজেলার বাঁশবাড়িয়া ইউনিয়নের পশ্চিমে অবস্থিত। সীতাকুণ্ড পৌর সদর থেকে ৭ কিলোমিটার দক্ষিণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে বাঁশবাড়িয়া বাজার এলাকায় নেমে সড়ক পার হয়ে সিএনজি নিয়ে যেতে হবে সৈকতে। বাঁশবাড়িয়া সৈকতের সড়কটি আবার সন্দ্বীপ ফেরীঘাট সড়ক নামেও পরিচিত। তবে দেখা মিলবে বাঁশবাড়িয়া সমূদ্র সৈকতের। সৈকতের তীর ঘেঁষে সারি সারি ঝাউ গাছ, জেগে উঠা বালির চরে সবুজ ঘাষের মাঠ, খোলামেলা পরিবেশ, আছে পিকনিক স্পট। সব মিলিয়ে বাঁশবাড়িয়া সমূদ্র সৈকত অপূর্ব সৌন্দর্য নিয়ে অপেক্ষা করছে দর্শনার্থীদের জন্য।

যত সন্ধ্যা নেমে আসবে ততই এ সৈকতের সৌন্দর্য উপভোগ করা যাবে। বাঁশবাড়িয়া সমুদ্র সৈকতের আকর্ষণীয় বিষয় হচ্ছে পশ্চিমে সাগরের বুকে সূর্যাস্ত দেখা। এ সময়ের আনন্দটায় আলাদা। সেখানে আছে একটি লোহার ব্রীজ, সেই ব্রীজের উপর দিয়ে আপনি হেঁটে গিয়ে সাগরের ঢেউয়ের ছোঁয়া নিতে পারবেন। মূলত এটিই সবচেয়ে পর্যটকদের আকর্ষণ করে। এছাড়া স্পিডবোটে করে সাগরের বুকে ঘুরে বেড়াতে পারবেন। দেখতে পাবেন মন কেড়ে নেওয়ার মত দৃশ্য। তবে সীতাকুণ্ডে আরো একটি বৈশিষ্ট্য রয়েছে, শীতের সকালে গাছ থেকে নামানো খেজুর রস পাবেন, সাগরের তীরে এটি বেশি পাওয়া যায়।

কিভাবে যাবেন

ঢাকা-চট্টগ্রাম যেখান থেকেই আসেন না কেন বাঁশবাড়িয়া বাজার এলাকায় নামতে হবে। সীতাকুণ্ড বাজার থেকে এটি ৮ থেকে ১০ কিলোমিটার দক্ষিণে। চট্টগ্রাম অলংকার মোড় বা একে খাঁন থেকে সীতাকুণ্ডের লোকাল মিনিবাস রয়েছে। সেই মিনি বাসযোগে বা বাসে করেও আসতে পারেন। লোকাল বাস ভাড়া নেবে ৩০ টাকা। তবে একটু আরামে আসতে চাইলে রিজার্ভ বাসও পাওয়া যাবে, ভাড়া জনপ্রতি ৮০ টাকা করে নেবে। তবে সে ক্ষেত্রে কন্ডাক্টকে বলে রাখতে হবে বাঁশবাড়িয়া বাজার এলাকায় নামিয়ে দিতে। না হলে আপনাকে সীতাকুণ্ড বাজার এলাকায় নিয়ে যাবে, অন্য এলাকায়ও নিয়ে যেতে পারে।

পিডিএসও/হেলাল