করোনা দুর্বল হওয়ার প্রমাণ নেই

প্রকাশ : ০২ জুন ২০২০, ১১:০৫ | আপডেট : ০২ জুন ২০২০, ১১:২৭

অনলাইন ডেস্ক

করোনাভাইরাসের দুর্বল হওয়ার প্রমাণ নেই বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির বিশেষজ্ঞ এবং একাধিক বিজ্ঞানী জানিয়েছেন, করোনা শক্তি হারাচ্ছে বলে ইতালির এক জ্যেষ্ঠ চিকিৎসকের দাবির পেছনে সহায়ক কোনো প্রমাণ নেই।

করোনায় ইতালিতে সবচেয়ে বেশি ভোগা উত্তরাঞ্চলের লম্বার্ডির মিলান শহরের সান রাফায়েলে হাসপাতালের নিবিড় পরিচর্যা বিভাগের প্রধান আলবের্তো জাঙ্গরিল্লো রোববার ইতালির গণমাধ্যমে দাবি করেছিলেন, বাস্তবে শুরুর দিকের সেই করোনা এখন ক্লিনিকালি আর নেই।

তবে ডব্লিউএইচও-এর এপিডিমিওলজিস্ট মারিয়া ফন কেরকোভে এবং আরও কয়েকজন ভাইরাস ও সংক্রামক রোগ বিশেষজ্ঞ সোমবার বলেছেন, জাঙ্গরিল্লোর মন্তব্যগুলো বৈজ্ঞানিক প্রমাণ দ্বারা সমর্থিত নয়।

তারা বলেন, সংক্রমণের ধরণে অথবা রোগের তীব্রতার দিক থেকে নতুন করোনা উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হচ্ছে—এমনটি বলার মতো কোনো উপাত্ত এখনও মেলেনি।

ফন কেরকোভে জেনিভায় সাংবাদিকদের বলেন, সংক্রমণের সক্ষমতার দিক থেকে এর (ভাইরাস) কোনো পরিবর্তিত হয়নি। তীব্রতার দিক থেকেও এটি বদলায়নি।

ভাইরাস ছড়িয়ে পড়ার সাথে সাথে এর পরিবর্তন এবং নতুন পরিবেশে মানিয়ে নেওয়ার বিষয়টি নতুন কিছু নয়। তবে নতুন এই করোনার শক্তি কমার কোনো লক্ষণ বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা দেখছেন না।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়, ওয়েক ফরেস্ট ব্যাপটিস্ট মেডিকেল সেন্টার, জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় এবং নর্থওয়েল হেলথের বিশেষজ্ঞ ও প্রতিনিধিরা বলছেন, তারাও এমন কোনো প্রমাণ পাননি যাতে বলা যায় ভাইরাসটি বদলে গেছে।

জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের জনস্বাস্থ্য অধ্যাপক লিয়ানা ওয়েন বলেন, ইতালীয় চিকিৎসকের পরামর্শটি সম্ভবত বিপজ্জনক। কারণ কোনও প্রমাণ ছাড়াই মিথ্যা আশ্বাস দেওয়া হয়েছে। করোনায় পরিবর্তন হয়েছে এমন কোনও বৈজ্ঞানিক প্রমাণ নেই। এটি একটি খুবই সংক্রামক রোগ। আমাদের আগের মতোই সতর্ক থাকা দরকার।

পিডিএসও/হেলাল