একজন করোনা রোগী কতজনকে সংক্রমিত করছেন

প্রকাশ : ১৫ মে ২০২০, ২০:১৩ | আপডেট : ১৫ মে ২০২০, ২০:৩৪

অনলাইন ডেস্ক

বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিনিয়ত বাড়ছেই। করোনা প্রতিরোধে নানামুখী উদ্যোগ ও পরিকল্পনা গ্রহণ করলেও এর সংক্রমণ ও বিস্তার কোনোভাবেই ঠেকানো যাচ্ছে না। 

বিশ্বজুড়ে করোনা আক্রান্ত একজন থেকে আরেকজন বিভিন্নভাবে সংক্রমিত হয়ে যাচ্ছেন। মূলত সামাজিক সংক্রমণের কারণেই করোনাভাইরাসের বিস্তার বেশি ঘটছে।

এদিকে, একজন করোনাভাইরাস সংক্রমিত রোগী মহামারির মধ্যে একটি নির্দিষ্ট সময়ে গড়ে কতজনের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ ঘটাচ্ছেন, সেই ধারণা পাওয়া যায় যে সংখ্যার মাধ্যমে, সেটিকে ইংরেজি অক্ষর ‘আর’ এর মাধ্যমে প্রকাশ করা হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ধারণা অনুযায়ী, বর্তমানে বিশ্বে ‘আর’ এর গড় মান ২ থেকে ২.৫ শতাংশ। অর্থাৎ প্রত্যেক কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তি গড়ে দুইজনের বেশি মানুষের মধ্যে ভাইরাস সংক্রমণ ঘটাচ্ছেন। তবে বিভিন্ন দেশ এবং ভৌগলিক অঞ্চলভেদে এই ‘আর’-এর মান পরিবর্তিত হয়ে থাকে।

এ বিষয়ে আইইডিসিআরের উপদেষ্টা মুশতাক হোসেন জানান, বাংলাদেশে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমিত হিসেব ধরে নিয়েই রোগতাত্ত্বিক গবেষণা করা হচ্ছে।

তিনি আরও বলেন, একজনের কাছ থেকে ৩ জনের কম সংক্রমিত হচ্ছে, এটি ধরে নিয়েই বাংলাদেশের রোগতত্ত্ববিদরা গবেষণা চালিয়ে যাচ্ছেন।

একজন করোনা রোগী কতদিন পর্যন্ত অন্যজনকে আক্রান্ত করতে পারে তা নিয়ে মুশতাক হোসেন বলেন, ‘একজন ব্যক্তির দেহে যেদিন প্রথমবার করোনাভাইরাস শনাক্ত হয় এবং এরপর তিন থেকে পাঁচদিনের মধ্যে যদি তার উপসর্গ চলে যায়, তাহলে প্রথম দিন থেকে হিসাব শুরু করে ২১ দিন পর তিনি আর কাউকে সংক্রমিত করতে পারবেন না বলে ধারণা করা হচ্ছে।

অন্যদিকে, দেশে গত ২৪ ঘণ্টায় ১২০২ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এছাড়া মারা গেছেন আরও ১৫ জন। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা ২৯৮ জন। দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২০ হাজার ৬৫ জন।

সূত্র : বিবিসি

পিডিএসও/তাজ 

সর্বাধিক পঠিত