যৌন সম্পর্কেও ছড়ায় ডেঙ্গু

প্রকাশ : ১০ নভেম্বর ২০১৯, ২০:০৩

অনলাইন ডেস্ক

যৌন সম্পর্কের মাধ্যমে এক ব্যক্তির ডেঙ্গু ভাইরাসে সংক্রমিত হওয়ার কথা নিশ্চিত করেছে স্পেনের জনস্বাস্থ্য অধিদপ্তর। দেশটির স্বাস্থ্য অধিদপ্তরের বরাত দিয়ে এ খবর জানিয়েছে দ্য টেলিগ্রাফ। ওই গণমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়, কেবলমাত্র এডিস মশার মাধ্যমেই ডেঙ্গুর ভাইরাস সংক্রমিত হয় বলেই বিশেষজ্ঞরা এতদিন জানতেন। কিন্তু এবারই প্রথম যৌন সম্পর্কের মাধ্যমে ডেঙ্গুর ভাইরাস হওয়ার কথা বিশেষজ্ঞরা জানালেন।

মাদ্রিদ অঞ্চলের জনস্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র সুজানা জিমেনেজ বলেন, ৪১ বছর বয়সী এক ব্যক্তি তার পুরুষ সঙ্গীর সঙ্গে যৌন সম্পর্ক করে ডেঙ্গু ভাইরাসে সংক্রমিত হয়েছেন। তার ওই পুরুষ সঙ্গী নিজের দেহে কিউবা থেকে ডেঙ্গুর ভাইরাস নিয়ে আসে। সেখানে মশার কামড়ে তার দেহে এই ভাইরাস সংক্রমিত হয়েছিল।

সুজানা জিমেনেজ আরও জানান, ৪১ বছর বয়সী ওই ব্যক্তির শরীরের ডেঙ্গুর সংক্রামণ ধরা পড়ে সেপ্টেম্বরে। তবে তিনি এমন কোনো দেশেই যাননি যেখান থেকে ডেঙ্গুর ভাইরাসে সংক্রমিত হতে পারেন। এতে করে চিকিৎসকরা তার ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার কারণ বের করতে গিয়ে এক মহাসংশয়ে পড়ে যান।

পরে তার সঙ্গে যৌনসঙ্গীর শরীরেও ডেঙ্গুর একই ধরনের লক্ষণ দেখা দেয়, যিনি কি না ১০ দিন আগে কিউবা ভ্রমণে গিয়েছিলেন। পরে তাদের বীর্য পরীক্ষা করে দেখা হয়, তাদের দুজন শুধু ডেঙ্গুতেই আক্রান্ত হননি, দুজনই সম্পূর্ণ একই ধরনের বিশেষ ভাইরাসে সংক্রমিত, যা কেবল কিউবা থেকেই আসা সম্ভব।

পিডিএসও/রি.মা