মানুষ মানুষের জন্য

১টি কিডনি পেলেই বেঁচে যাবেন আইয়ুব

প্রকাশ : ২০ আগস্ট ২০১৯, ১৭:১২ | আপডেট : ২০ আগস্ট ২০১৯, ১৭:২১

নিজস্ব প্রতিবেদক

চোখে-মুখে বাঁচার আকুতি। একঝাঁক স্বপ্ন এখনো তাড়া করে বেড়ায় তাকে। জীবনের অর্ধেকেরও বেশি সময় কাটিয়েছেন প্রবাসে। স্বপ্ন ছিলো জীবনকে উপভোগ করার। কিন্তু জীবনের মধ্যভাগে এসে সব স্বপ্নকে পিছনে ফেলে ক্রমাগত মৃত্যুর দিকে এগিয়ে যাওয়াকে কিছুতেই মেনে নিতে পারছেন না ৪৫ বছরের টগবগে তরুণ মোহাম্মদ আইয়ুব। আইয়ুবের ২টি কিডনিই বিকল। চিকিৎসক জানিয়েছেন, জরুরি ভিত্তিতে অন্তত ১টি কিডনির ব্যবস্থা করতে। কক্সবাজার জেলার কালির ছড়া গ্রামের মৃত কবির আহমদের ৩ ছেলে ও ৩ মেয়ের মধ্যে সবার বড় তিনি। ১৯৯২ সাল থেকে ছিলেন সৌদি আরবে।

দীর্ঘ প্রবাস জীবন শেষে বর্তমানে নিজ গ্রামে মায়ের সঙ্গে নিঃসঙ্গ জীবন-যাপন করছেন আইয়ুব। বিগত এক বছর ধরে কিডনি জটিলতায় ভুগছেন তিনি। জানা গেছে, সৌদিতে থাকাকালে এই রোগ ধরা পড়ে। সেই থেকে সপ্তাহে ২বার ডায়ালাইসিস করে বেঁচে আছেন তিনি। বর্তমানে চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। মোহাম্মদ আইয়ুবের রক্তের গ্রুপ বি পজেটিভ। আইয়ুব বাঁচতে চান। অন্তত ১টি কিডনি পরিবর্তন করে জীবন-যুদ্ধে জয়ী হতে চান তিনি। প্রতিদিনের সংবাদ অনলাইনকে আইয়ুব জানালেন- আমার জীবনটা পড়ে আছে। ১টি কিডনি পেলেই আমি বেঁচে যাবো। এমন কোনো সহৃদয়বান ব্যক্তি যদি থাকেন, আমাকে ১টি কিডনি দান করবেন।

আইয়ুবের ছোট ভাই সৌদি প্রবাসি রশিদ আহমদ জানিয়েছেন- বড় ভাইকে যদি কেউ কিডনি দিতে চান তাহলে আমরা তাকে আর্থিকভাবে সহযোগিতা করবো। আমরা চাই, আমাদের বড় ভাই সুস্থ হয়ে নতুন জীবন শুরু করুক। আইয়ুবকে কেউ কিডনি দিতে চাইলে 01815174101 এই নাম্বারে যোগাযোগ করার জন্য পরিবারের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

পিডিএসও/রি.মা