যেসব ভুলে ডায়াবেটিস হয়

প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৮, ১৫:০৮

অনলাইন ডেস্ক

আজ ১৪ নভেম্বর বিশ্ব ডায়াবেটিস দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘ডায়াবেটিস প্রতিটি পরিবারের উদ্বেগ’। বাংলাদেশে দিন দিন ডায়াবেটিস রোগীর সংখ্যা বাড়ছে। এজন্য প্রয়োজন সবারই সচেতনতা। যেসব ভুলে আমাদের ডায়াবেটিস হতে পারে, তা তুলে ধরা হলো।

বর্তমানে ডায়াবেটিস একটি মহামারির নাম। দৈনন্দিন জীবনের কিছু ভুল অভ্যাসের কারণে ডায়াবেটিসে আক্রান্ত হতে পারেন।  সকালের নাশতা বাদ দেয়া ডায়াবেটিসের অন্যতম একটি কারণ। সকালে নাশতা বাদ দিলে সুগারের মাত্রা ওঠানামা করে। প্রোবায়োটিকস একটি ভালো ব্যাকটেরিয়া। এটি হজমে সাহায্য করে এবং রক্তের সুগারকে নিয়ন্ত্রণে করতে কাজ করে। প্রোবায়োটিকস দইয়ে পাওয়া যায়।

বিশেষজ্ঞরা বলেন, প্রোবায়োটিকস না খাওয়া ডায়াবেটিসের ঝুঁকিকে বাড়িয়ে দেয়। বেশি মানসিক চাপের মধ্যে থাকলে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে। মানসিক চাপের হরমোন ইনসুলিনকে প্রভাবিত করে এবং রক্তের সুগারের মাত্রা বাড়ায়। শরীরে যদি ভিটামিন ডি’র অভাব হয় তাহলে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে।

বিশেষ করে টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে। খাদ্য তালিকায় ভিটামিন ডি সমৃদ্ধ খাবার রাখতে হবে এবং সকালের সূর্যের আলোয় যেতে হবে। সূর্যের আলো ভিটামিন ডি’র ভালো উৎস। বসে থাকা বা সারাদিন বসে কাজ করা বা তেমন কোনো শারীরিক পরিশ্রম না করা ডায়াবেটিস হওয়ার অন্যতম কারণ।

কম ঘুমানো বা দৈনিক সাত থেকে আট ঘণ্টা না ঘুমানো ডায়াবেটিস হওয়ার ঝুঁকিকে বাড়িয়ে দেয়। পাউরুটি অথবা খুব বেশি পরিশোধিত কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে দেয়। তাই এ ধরনের খাবার কম খাওয়া ভালো। 

পিডিএসও/তাজ