ক্যানসারের ওষুধে সচল হবে অকেজো লিভার!

প্রকাশ : ১৮ আগস্ট ২০১৮, ২০:৪৬

অনলাইন ডেস্ক
ama ami

কোনো কারণে কারো যকৃত বা লিভার অকেজো হয়ে গেলে, রোগীকে সুস্থ করে তুলতে যকৃত প্রতিস্থাপন করতে হয়। সেটা খুবই ব্যয়বহুল ও ঝামেলার কাজ। কারণ, প্রতিস্থাপনের জন্য অঙ্গদানকারীর সন্ধান পাওয়া প্রায় দুঃসাধ্য। এ ব্যাপারে

আশার আলো দেখাতে চাচ্ছেন এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। তারা বলছেন, মানবদেহের লিভার বা যকৃৎ হঠাৎ কাজ করা বন্ধ হয়ে গেলে প্রতিস্থাপনের বদলে বরং ক্যানসারের ওষুধ দিয়ে যকৃত সারিয়ে তোলা সম্ভব।

তারা বলছেন, ক্যানসারের চিকিৎসায় ব্যবহার করা হয় এমন একটি ঔষধ ইঁদুরের শরীরে ব্যবহার করে তারা সফল হয়েছেন। এটি দিয়ে যকৃতের নিজেকে সারিয়ে তোলার ক্ষমতা পুনরুদ্ধার করা সম্ভব হয়েছে। তবে গবেষণাটি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। এটি পুরো সফল হলে যকৃত প্রতিস্থাপন না করে বরং ওষুধ দিয়ে বিকল যকৃত সারিয়ে তোলা যাবে।

যার ফলে বিশাল খরচ, প্রতিস্থাপনের জন্য অঙ্গদানকারী অনুসন্ধান, লম্বা সময় ধরে অঙ্গ প্রতিস্থাপনের তালিকায় ঝুলে থাকা এসব নানা জটিলতা থেকে একজন অসুস্থ ব্যক্তি মুক্তি পাবেন।

মানবদেহের যকৃতের রয়েছে নিজেকে সারিয়ে তোলার অসাধারণ ক্ষমতা। দরকারে সে নিজেকে মেরামত করে নেয়। কিন্তু আঘাত বা কোনো ধরনের ওষুধ বা মাদকের অপরিমিত মাত্রায় সেবনের কারণে অনেক সময় যকৃত হঠাৎ কাজ করা বন্ধ করে দিতে পারে। আঘাতে ফলে যকৃতেরএই প্রক্রিয়া খুব দ্রুত বাড়ে এবং যকৃতের নিজেকে সারিয়ে তোলার ক্ষমতা আর কাজ করে না। এর জন্য এক ধরনের রাসায়নিক প্রক্রিয়া শনাক্ত করেছেন বিজ্ঞানীরা।

গবেষকরা শিগগিরই এই ওষুধ মানবদেহে পরীক্ষা করার পরিকল্পনা করছেন। সূত্র : বিবিসি

পিডিএসও/তাজ