শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট

চালু হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় বার্ন ইনস্টিটিউট

প্রকাশ : ২০ মার্চ ২০১৮, ১৯:২৭ | আপডেট : ২০ মার্চ ২০১৮, ২১:০০

অনলাইন ডেস্ক

আসছে সেপ্টেম্বরেই ৫শ’ বেডের বিশেষায়িত ‘শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট’-এর যাত্রা শুরু হবে। শেখ হাসিনার জন্ম মাসেই তার নামে বিশ্বের সবচেয়ে বড় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট চালু করা হবে। এখানে আগুনে পোড়া রোগীদের অত্যাধুনিক চিকিৎসা সেবা দেয়া হবে। বললেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

মঙ্গলবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্বাস্থ্যসেবা সপ্তাহ উদ্বোধনকালে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।
তিনি বলেন, স্বাস্থ্যসেবা পাওয়া প্রতিটি নাগরিকের সাংবিধানিক অধিকার। এই অধিকার নিশ্চিত করতে সরকার কাজ করে যাচ্ছে। আমরা প্রতিটি নাগরিকের ঘরে ঘরে স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়ার উদ্যোগ নিয়েছি।

মোহাম্মদ নাসিম বলেন, তৃণমূলের গরিব মানুষের স্বাস্থ্যসেবা সঠিকভাবে নিশ্চিত করার লক্ষ্যে সরকার এরইমধ্যে ৬ হাজার ডাক্তার নিয়োগ দিয়েছে। জাতীয় নির্বাচনের আগে পর্যায়ক্রমে আরও ১০ হাজার ডাক্তার নিয়োগ দেয়া হবে। নতুন নিয়োগ পাওয়া ডাক্তারদের কমপক্ষে ৩ বছর গ্রামে থেকে তৃণমূলের মানুষদের সেবা দিতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের ইতিহাসে বর্তমান সরকার প্রথমবারের মতো একসাথে ১০ হাজার নার্স নিয়োগ দিয়েছে। তারা এখন দেশের বিভিন্ন হাসপাতালে সেবা দিচ্ছে। দেশে এখন আর নার্স সংকট নেই।

মোহাম্মদ নাসিম বলেন, সরকার পর্যায়ক্রমে স্বাস্থ্যখাতে আরও ৪০ হাজার তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগ দেবে। শিগগিরই এই প্রক্রিয়া শুরু করা হবে বলে তিনি জানান।

ঢাকা মেডিকেল কলেজের উন্নয়নে একটি বড় প্রকল্প হাতে নেয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এই প্রকল্পের কাজ শেষ হলে এই মেডিকেলের চেহারাই পাল্টে যাবে। শিগগিরই এই উন্নয়নমূলক কাজ শুরু হবে।

পিডিএসও/রিহাব