অপারেশন করবে রোবট!

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:১৯

অনলাইন ডেস্ক
ama ami

অপারেশন করবে তার চারটি হাত! এক হাতে কাটাছেঁড়া, অন্য হাতে অস্ত্রোপচার, আরো দুই হাতে স্টিচ চলবে সমানতালে। আর মাত্র কয়েকটি দিন। কলকাতার সরকারি হাসপাতালের অপারেশন থিয়েটার দেখলে চোখে ধাঁধা লেগে যেতে পারে। অপারেশন হবে অথচ সার্জনই থাকবেন না। পুরো বিষয়টাই নিজের হাতে করবে যন্ত্রমানব। সম্প্রতি কলকাতা মেডিক্যাল কলেজে চিকিৎসকদের হাতে-কলমে শেখানো হলো রোবট পরিচালনার অ-আ-ক-খ। খবর ভারতীয় গণমাধ্যমের।

আমেরিকার দ্য ভিঞ্চি করপোরেশনের তৈরি এই রোবটের দাম প্রায় ৩৬ কোটি টাকা। মেডিক্যাল কলেজের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান নির্মল মাজি জানান, লিভার প্রতিস্থাপন, কিডনি প্রতিস্থাপন, ওপেন হার্ট সার্জারি থেকে অ্যাঞ্জিওপ্লাস্টি সব অস্ত্রোপচার করতে পারবে এই রোবট। পারবে ক্যানসারের সার্জারিও। সাধারণ মানুষের হাতেই যেখানে অস্ত্রোপচার করতে ভয় হয়। সেখানে রোবটের অস্ত্রোপচার কতটা নিরাপদ?

এই নিয়ে বিতর্ক কাটিয়েছেন মেডিক্যাল কলেজে ইউরোলজি বিভাগের বিভাগীয় প্রধান ডা. মলয় বেরা। বিদেশ থেকে তিনি রোবোটিক সার্জারির ওপর বিশেষ প্রশিক্ষণ নিয়েছেন। মেডিক্যাল কলেজে রোবটিক সার্জারির প্রশিক্ষণ দিচ্ছেন তিনিই। ডা. বেরা জানিয়েছেন, অটোমেটিক সেফটি সুইচ রয়েছে যন্ত্রে। কোনো সময় যদি চিকিৎসকের মনে হয়, কোনো অসুবিধা হচ্ছে; তবে তৎক্ষণাৎ এই সুইচ টিপে রোবটটিকে নিষ্ক্রিয় করতে পারবেন তিনি।

আদতে রোবোটিক সার্জারি নাম হলেও রোবট নিজে এই অস্ত্রোপচার নিয়ন্ত্রণ করবে না। একটু দূরে কন্ট্রোল প্যানেলে বসে রোবটের হাত নিয়ন্ত্রণ করবেন একজন চিকিৎসকই। সামনে থাকবে থ্রি ডি স্ক্রিন। সেই স্ক্রিনেই রোগীকে দেখতে পারবেন সার্জন।

পিডিএসও/তাজ