ত্বক পরিষ্কার রাখতে প্রাকৃতিক উপাদান

প্রকাশ : ৩১ মার্চ ২০২০, ২০:০৪

অনলাইন ডেস্ক

গ্রীষ্ম, বর্ষা বা শীত যে কোনো মৌসুমে সুন্দর ত্বকের চাবিকাঠি হল নিয়মিত ত্বক পরিষ্কার রাখা। সঠিক নিয়মে ত্বক পরিষ্কার করা না হলে র‌্যাশ, ব্রণ বা অন্যান্য ত্বকের সমস্যা দেখা দিতে পারে।

ত্বক পরিষ্কারের জন্য ফেসওয়াশ বা সাবানের ব্যবহার বেশ জনপ্রিয়। তবে বেশিরভাগ সাবান বা ফেইসওয়াশের রাসায়নিক উপাদান ত্বকের বরং ক্ষতিই করে।

তাই ত্বকের যে কোনো সমস্যা এড়াতে ভেষজ পরিষ্কারক বা প্রাকৃতিক উপাদান বেছে নেওয়া বুদ্ধিমানের কাজ।

অ্যালোভেরা জেল : বর্ষার সময় ত্বকের নানা ধরনের সমস্যা উপশমে কার্যকর। অ্যালোভেরার জেল রোদে পোড়া ত্বক সারিয়ে তুলতেও উপকারী। শুধু বাহ্যিক ত্বক নয় নিয়মিত খেলে রক্ত পরিষ্কার রাখতেও সাহায্য করে অ্যালোভেরা।

মধু : ত্বকে উজ্জ্বলভাব ফুটিয়ে তুলতে দৈনন্দিন রূপচর্চার তালিকায় রাখতে হবে মধু। শুষ্ক ত্বকের শ্রেষ্ঠ বন্ধু মধু। সংবেদনশীল ত্বকের অধিকারীরা মধু, বাদামি চিনি, অলিভ অয়েল ও লেবুর রস মিশিয়ে একটি প্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন।

ফল : আম ও বেদানা ত্বকের দাগ, ছোপ দূর করতে বেশ কার্যকর ভূমিকা রাখে। পাশাপাশি ত্বকে আর্দ্রতা যোগায় এই ফলগুলো। গুঁড়াদুধের সঙ্গে তরমুজের রস মিশিয়ে ত্বকে লাগালে ত্বক শীতল থাকবে, এতে গরমে র‌্যাশ হওয়ার সম্ভাবনা কমে আসবে।

টি ট্রি অয়েল : ত্বক পরিষ্কারক হিসেবে বেশ কার্যকর টি ট্রি অয়েল এবং নারিকেল তেলের মিশ্রণ। টি ট্রি অয়েলে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বক সুস্থ রাখতে সাহায্য করে এবং নারিকেল তেল ত্বকের আর্দ্রতা ধরে রাখে।

পিডিএসও/তাজ