পোশাকে অমর একুশের মহিমা

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৪৭

অনলাইন ডেস্ক

অমর একুশে ফেব্রুয়ারি বাঙালির গৌরব, বাঙালি জাতির এক বড় অর্জন। আর এই গৌরবের অংশীদার হতে ভাষা আন্দোলন ও ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানিয়ে প্রতিবছর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করছে গোটা বিশ্ব।

দিবসটিকে ঘিরে নানা আয়োজনের মধ্যে একুশের গৌরবগাঁথা ফুটে ওঠে। বাদ যায় না পোশাক-পরিচ্ছদও।

এবারো পোশাকের বিভিন্ন দোকান ও বুটিকগুলো মহান একুশকে সামনে রেখে তৈরি করছে নতুন নতুন নকশার রকমারি পোশাক। এসব পোশাকে ব্যবহৃত রং, কাপড়, নকশায় উজ্জ্বল হয়ে রয়েছে ভাষা আন্দোলনের মহিমা।

এছাড়াও পোশাকে যুক্ত হয়েছে একুশের গান, কবিতা, সস্নোগান ও বাংলা ভাষায় রচিত বিভিন্ন পক্তিমালা। ফলে এসব পোশাকে ফুটে উঠেছে বাঙালির নিজস্ব ইতিহাস ও ঐতিহ্য। এর বাইরে শহীদ মিনার, মানচিত্র, পতাকাসহ একুশের বিভিন্ন চিত্রের নান্দনিক প্রকাশও ঘটেছে এবারের একুশে উপলক্ষে তৈরিকৃত পোশাকে।

রাজধানীর বসুন্ধরার যমুনা ফিউচার পার্ক, শাহবাগের আজিজ সুপার মার্কেট, কাওরান বাজারের বসুন্ধরা সিটির ফ্যাশন হাউসগুলো ঘুরে দেখা যায়,. দেশি ফ্যাশন হাউসগুলো একুশের চেতনায় উজ্জীবিত নানা ধরনের পোশাক নিয়ে এসেছে এবারের এই বিশেষ দিবসের জন্য তৈরিকৃত পোশাকে।

লাল, সাদা, কালো রং দিয়ে তৈরি হয়েছে শাড়ি, পাঞ্জাবি, কামিজ, টি-শার্ট এবং বিভিন্ন ধরনের শিশুদের পোশাক। এছাড়াও কিছু পোশাকে বৈচিত্র্যময় বাংলা ভাষার বিভিন্ন বর্ণ দিয়ে ছাপ দেয়া হয়েছে। 

পিডিএসও/তাজ