চুলের জট ছাড়ানোর ঘরোয়া মিশ্রণ

প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০২০, ২০:৩৯

অনলাইন ডেস্ক

নারীদের চুলের জট ছাড়ানো বেশ সময় সাপেক্ষ ও বিরক্তিকর ব্যাপার। তবে জট ছাড়ানোর জন্য হাতে তৈরি স্প্রেয়ের ব্যবহার বেশ উপকারী। রূপচর্চা-বিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে জট ছাড়ানোর মিশ্রণ তৈরি ও ব্যবহারের নিয়ম জেনে নিন।

উপকরণ : স্প্রে বোতল, গরম পানি, লিভ-ইন কন্ডিশনার, মাপার কাপ, এসেনশল অয়েল।

মিশ্রণ তৈরি ও জট ছাড়াবেন যেভাবে 

লিভ-ইন কন্ডিশনার : তিন টেবিল-চামচ পছন্দের লিভ-ইন কন্ডিশনার একটা স্প্রেয়ের বোতলে নিন। এই কন্ডিশনার চুলকে শুষ্কতার কারণে হওয়া ক্ষয় থেকে সুরক্ষিত রাখে। আর্দ্রতার অভাবে চুল রুক্ষ ও ভঙ্গুর হয়ে যায়। হালকা ভেজা অবস্থায় লিভ-ইন কন্ডিশনার ব্যবহারে চুলের শুষ্কতা এবং আগা ফাটার সমস্যা দূর হয়।   

গরম পানি যোগ করা : লিভ-ইন কন্ডিশনারের সঙ্গে ৫০০ মি.লি. গরম পানি মিশিয়ে তা একটা স্প্রেয়ের বোতলে নিন। পানির পরিমাণ নিয়ে দ্বন্দ্ব থাকলে স্প্রেয়ের বোতলের উপরের দুই ইঞ্চ বাদ রেখে পানিতে পূর্ণ করুন যেন বোতলটি ভালো মতো ঝাকানো যায়। পানি মেশানোর সময় খেয়াল রাখতে হবে যেন তা খুব বেশি গরম বা ঠাণ্ডা না হয়।

এসেনশল অয়েল মেশানো : চুলের ধরন, গঠন ও প্রয়োজন বুঝে তাতে এসেনশল অয়েল যোগ করে জট ছাড়ানোর স্প্রে বানাতে পারেন। যদিও এটা অত্যাবশ্যক কোনো অংশ নয় তবুও চুলে মসৃণভাব আনতে এটা যোগ করতে পারেন। ল্যাভেন্ডারে আছে অ্যান্টি ব্যাক্টেরিয়াল উপাদান এবং রোজমেরি চুল বৃদ্ধিতে সহায়তা করে।  মাথার ত্বক পরিষ্কার রাখতে লেমন গ্রাসের তেল বা চুলে মসৃণ ও উজ্জ্বলভাব আনতে ক্যামোমাইল তেল ব্যবহার করা যেতে পারে।

মিশ্রণটি ঝাঁকিয়ে নিন : প্রতিবার এই মিশ্রণ ব্যবহারের পূর্বে ঝাঁকিয়ে নিন যেন উপাদানগুলো জমাট বেঁধে না থাকে। মিশ্রণ তৈরি পর থেকেই তা ব্যবহার করতে পারেন। পরিষ্কারের পর চুল কয়েকটিভাগ করে স্প্রে ব্যবহার করতে পারেন। এতে মিশ্রণটি সহজেই শোষিত হবে। চুলের জট ছাড়াতে প্যাডেল ব্র্যাশ ব্যবহার করতে পারেন।

পিডিএসও/তাজ